বেসরকারি মেডিকেলে মেধাক্রম অনুযায়ী ভর্তি

মেডিকেল শিক্ষার্থী
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি মেডিকেল কলেজগুলোর মতো বেসরকারি মেডিকেলেও মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থী ভর্তির প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হতে পারে।

জানা গেছে, বেসরকারি মেডিকেল কলেজগুলোতে মেধাবীদের ভর্তির সুযোগ করে দিতে এবং অর্থের বিনিময়ে কম নম্বর প্রাপ্ত শিক্ষার্থী ভর্তির সুযোগ বন্ধ করতে এই উদ্যোগ নিতে যাচ্ছে মন্ত্রণালয়। গতকাল স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় প্রাথমিকভাবে এই বিষয়ে সম্মতি দেওয়া হয়েছে। পরবর্তীতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল, বেসরকারি মেডিকেল অ্যাসোসিয়েশনসহ সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন মঙ্গলবার (১৪ জুন) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বেসরকারি মেডিকেলে মেধাক্রম অনুযায়ী ভর্তির বিষয়ে আলোচনা হয়েছে। সভার রেজ্যুলেশন পাওয়ার পর এ বিষয়ে জানানো হবে।

আরও পড়ুন: রাজধানীতে চিরকুট লিখে মেডিকেল ছাত্রের আত্মহত্যা

এদিকে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, চলতি শিক্ষাবর্ষে (২০২১-২২) বেসরকারি মেডিকেলে আগের নিয়মেই শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী শিক্ষাবর্ষ (২০২২-২৩) থেকে নতুন নিয়মে শিক্ষার্থী ভর্তি করানো হবে। শিগগিরই সব স্টেক হোল্ডারদের সাথে বসে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেওয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, চলতি শিক্ষাবর্ষে মেধাক্রম অনুযায়ী বেসরকারি মেডিকেলে ভর্তি করানো সম্ভব নয়। কেননা এবার আমরা যারা ৪০ পেয়েছে তাদেরকে ভর্তির জন্য যোগ্য বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করে দিয়েছি। নতুন যে সিদ্ধান্ত হয়েছে সেটি ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করা হবে।


সর্বশেষ সংবাদ