মেডিকেলের ৫৮ বিদেশি শিক্ষার্থীকে ফিরে যেতে বলা হচ্ছে

মেডিকেলে বিদেশি শিক্ষার্থী
মেডিকেলে বিদেশি শিক্ষার্থী  © প্রতীকী ছবি

ইকুইভ্যালেন্ট সনদ না থাকায় বাংলাদেশে পড়তে আসা ৫৮ জন বিদেশি শিক্ষার্থীকে দেশে ফিরে যেতে বলেছে স্বাস্থ্য শিক্ষা বিভাগ। এসব শিক্ষার্থীরা ভারত ও নেপালের। সংকট সমাধানে দূতাবাসের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ভারতীয় শিক্ষার্থীরা। পাল্টা চিঠি দিয়েছে স্বাস্থ্য শিক্ষা বিভাগও।

প্রতিবেশি দেশগুলোর পাশাপাশি প্রতি বছর বিভিন্ন দেশ থেকে বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে পড়তে আসেন শিক্ষার্থীরা। এ জন্য তাদের নিজ দেশে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ভারত থেকে ৫২ জন এবং নেপালের ৬ জন শিক্ষার্থী ১১টি বেসরকারি মেডিকেলে ভর্তি হন। নিয়ম অনুযায়ী, ইকুইভ্যালেন্ট সনদ জমা দেয়ার কথা থাকলেও করোনার কারণে এই ৫৮ জন শিক্ষার্থী তা জমা দিতে পারেনি। যার কারণে স্বাস্থ্য শিক্ষা বিভাগ তাদের ভিসা বাতিল করে দেশে ফিরে যেতে বলেছে। কিন্তু ভর্তি কার্যক্রম শেষ হওয়ায় চলতি সেশনে দেশে গিয়েও পড়ার সুযোগ নেই এসব শিক্ষার্থীর। ফলে শিক্ষার্থীরা অনিশ্চয়তার মুখে পড়েছেন।

ভারত সরকারের অনুরোধে সংকট সমাধানের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একাধিকবার চিঠি দেয়া হয় স্বাস্থ্য শিক্ষা বিভাগে। কিন্তু পাল্টা চিঠি পাঠায় স্বাস্থ্য শিক্ষা বিভাগও। তারা ইকুইভ্যালেন্ট সনদ ছাড়া ভিসা ইস্যুর বিষয়টি তদন্তের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানায়। একই সঙ্গে ১১টি বেসরকারি মেডিকেলের কাছেও ব্যাখ্যা চাওয়া হয়েছে।

আরও পড়ুন- বিদেশি শিক্ষার্থী প্রায় দ্বিগুণ বেড়েছে সরকারি বিশ্ববিদ্যালয়ে

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল বলেন, দেশে প্রতিবছরই বিভিন্ন দেশ থেকে অনেক শিক্ষার্থী মেডিকেলে পড়তে আসেন। তাদের আগ্রহ যাতে নষ্ট না হয় সে বিষয়টি অবশ্যই মাথায় রয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠি পাওয়া কথা নিশ্চিত করেছেন তিনি। সব দিক বিবেচনায় বিষয়টি সমাধানেরও আশ্বাস দেন এই সচিব।


সর্বশেষ সংবাদ