দেশের সব মাদ্রাসার তথ্য চেয়েছে সরকার

দেশের সব মাদ্রাসার তথ্য চেয়েছে সরকার
  © লোগো

কওমি মাদ্রাসাসহ দেশের সকল মাদ্রাসার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেলা প্রশাসকদের (ডিসি) কাছে নির্ধারিত ছক অনুযায়ী এই তথ্য চায় মাদ্রাসা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ।

রবিবার (১১ এপ্রিল) মাদ্রাসার শিক্ষা অদিফতরের পরিদর্শক শহীদ লতীফ স্বাক্ষরিত চিঠিতে কওমি ও আলেয়া মাদ্রাসাসহ সব মাদ্রাসার তথ্য ছক অনুযায়ী আগামীকাল মঙ্গলবারের (১৩ এপ্রিল) মধ্যে পাঠাতে নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত ৮ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ দেশের কওমি, আলিয়া ও অন্যান্য সব মাদ্রাসার তথ্য চায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবের কাছে।

ওইদিনই কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে নির্ধারিত ছকে তথ্য চায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ।

মাদ্রাসার শিক্ষা অদিফতরের চিঠিতে বলা হয়, করোনার সংক্রমণ আশংকাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় কওমিসহ (এতিমখানা ছাড়া) সকল আবাসিক ও অনাবাসিক মাদ্রাসা বন্ধ রাখার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে গত ৬ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সেই প্রেক্ষিতে কওমি মাদ্রাসাসহ (এতিমখানা ছাড়া) সকল মাদ্রাসার হালনাগাদ তথ্য নির্ধারিত ছকে জরুরিভাবে পাঠাতে অনুরোধ করা হয়েছে।

নির্ধারিত ছকে জেলার নাম মাদ্রাসার সংখ্যা, শিক্ষক, ছাত্র, ছাত্রীর সংখ্যা চাওয়া হয়। কওমি আলিয়া ও অন্যান্য মাদ্রাসার তথ্য আলদাভাবে উল্লেখ করতে হবে নির্ধারিত ছক অনুযায়ী।

চিঠিতে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের চাওয়া তথ্য নির্ধারিত ছকে আগামী ১৩ এপ্রিলের মধ্যে হার্ড কপি/ইমেইলে ([email protected]) তথ্য পাঠানো নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ