কওমি মাদ্রাসা

অপরাধমূলক কাজ করতে থাকলে ডিগ্রি নিয়ে ভাববে সরকার

অপরাধমূলক কাজ করতে থাকলে ডিগ্রি নিয়ে ভাববে সরকার
  © ফাইল ফটো

সম্প্রতি হেফাজতে ইসলাম বাংলাদেশের কর্মকাণ্ডের সমালোচনা করে কওমি মাদ্রসা শিক্ষার্থীদের সরকারের দেয়া মাস্টার্স ডিগ্রীর বিষয়ে সতর্ক করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। আজ বৃহস্পতিবার (৮ এপ্রিল) দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে করোনার দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবির, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, চট্টগ্রাম মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আখতার, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া প্রমুখ।

স্বাধীনদার সুবর্ণজয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে চট্টগ্রাম, ব্রাহ্মণকাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে কওময় মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতের সহিংসতার সমালোচনা করেন শিক্ষা উপমন্ত্রী।

নওফেল বলেন, অপরাধ কেউ করলে প্রশাসন নিয়ন্ত্রণ করবে। আর কেউ রাজনীতি করতে চাইলে রাজনৈতিক কার্যক্রমে তারা অংশগ্রহণ করবে। কিন্তু বলবে যে রাজনীতি করব না, রাজনৈতিক কর্মী না আমি, আবার রাজনৈতিক দাবি নিয়ে মাঠে নেমে জ্বালাও-পোড়াও করব, আন্দোলন সংগ্রাম ইত্যাদির নাম করে মানুষের ভোগান্তির কারণ হব, সেটা আমরা মেনে নেব না।

তিনি বলেন, আপনারা ইতিমধ্যে অ্যাকশন দেখেছেন। অ্যাকশন চলমান এবং হবে। আমাদের কেন্দ্রীয় নেতৃবৃন্দ নানা জায়গায় যাচ্ছেন। দেখেছেন ব্যবস্থা কি কি নেয়া হচ্ছে। আরও হবে।

কওমি মাদ্রাসার মাস্টার্স ডিগ্রীর বিষয়ে শিক্ষা উপমন্ত্রী বলেন, এ ধরনের অপরাধমূলক কাজ যদি এই প্রতিষ্ঠানগুলো থেকে কেউ করে থাকে, তাহলে নিশ্চয়ই তার ডিগ্রির স্বীকৃতি, সার্বিকভাবে সামাজিক স্বীকৃতি, রাজনৈতিক স্বীকৃতি সবকিছুই বিবেচনা করে দেখতে হবে। অর্থনৈতিকভাবে তারা কোন পর্যায়ে আছে সেটা আমরা বিবেচনা করব এবং তাদেরকে আমরা নিয়ন্ত্রণ করব।

কওমী মাদ্রাসার শিক্ষার্থীদের কারও দ্বারা ব্যবহৃত না হওয়ার আহ্বান জানিয়ে নওফেল বলেন, আপনাদেরকে ব্যবহার করে, এই হেফাজতে ইসলামের নাম ব্যবহার করে, যারা দেশে অরাজকতা করছে, দ্বীন-ই-ইসলামের প্রতি সকলের যে ভক্তি, আমরা ধর্মভীরু মানুষ, আমাদের ধর্মপরায়ণতাকে পুঁজি করে যারা আপনাদের ব্যবহার করছে, সতর্ক হয়ে যান, আপনারা জানেন আপনারা ব্যবহৃত হচ্ছেন।

উপমন্ত্রী আরও বলেন, আপনাদেরকে শুধুমাত্র উস্কানি দিয়ে রাস্তায় নামিয়ে দেওয়া হচ্ছে এবং তার পরবর্তীতে দাঙ্গা-হাঙ্গামায় আপনাদের ব্যবহার করা হচ্ছে। অনুরোধ জানাব আপনারা এ কাজে বিরত থাকবেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ