চবির সাবেক শিক্ষার্থীর বাগানে বিশ্বের সবচেয়ে দামি আমের চাষ

সূর্যডিম আম
বাংলাদেশের বাগানে সূর্যডিম আম  © সংগৃহীত

পার্বত্য জেলা খাগড়াছড়িতে চাষ হচ্ছে ৮০০ থেকে ১০০০ টাকা কেজি মূল্যের আম। বিশ্বের সবচাইতে দামি আম হিসেবে ধরা হয় এই আমকে। বিভিন্ন দেশে এই আম পাঁচ থেকে ছয় হাজার টাকা পর্যন্ত কেজি বিক্রি হয়। অথচ বাংলাদেশের বাজারে প্রচলিত আমের দাম প্রতি কেজি জাতভেদে ৪০ থেকে ১০০ টাকার বেশি নয়।

জাপানি জাতের আম ‘সূর্যডিম’। জাপান ছাড়াও অনেকে দেশে চাষ হয় আমটির। জাপানি ভাষায় আমটিকে বলা হয় ‘মিয়াজাকি’। বিশ্ববাজারে এটি ‘রেড ম্যাঙ্গো’ বা ‘এগ অব দ্য সান’ নামেও পরিচিত। গড়নে সাধারণ আমের চাইতে বড় ও লম্বা, স্বাদে মিষ্টি এবং আমের বাইরের আবরণ দেখতে গাঢ় লাল অথবা লাল-বেগুনির মিশ্রণে একটি রঙের। একেকটির ওজন সাড়ে তিনশ থেকে সাড়ে চারশ গ্রামের মতো। ফলে দেশের বাজারে একেকটি আমের দাম ৪০০ থেকে ৫০০ টাকা হয়। মূলত চাহিদা অনুযায়ী যোগান না থাকা, মিষ্টি স্বাদ, ভিন্ন রঙ এবং চাষপদ্ধতির কারণে আমটির দাম এতো বেশি ধরতে হয়েছে।

অত্যন্ত সুন্দর আমটির চাষ করে এরই মধ্যে সাড়া ফেলেছেন খাগড়াছড়ির কৃষক হ্ল্যাশিংমং চৌধুরী। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পাস করে কৃষিকাজকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছেন তিনি। জেলা সদর থেকে ২৫ কিলোমিটার দূরে মহলছড়ি উপজেলার ধুমনিঘাট এলাকায় এক হাজার ২০০ ফুট উঁচুতে ৩৫ একর জায়গাজুড়ে নিজ উদ্যোগে গড়ে তুলেছেন হরেক রকম ফলের বাগান। নাম দিয়েছেন ‘ক্রা এএ এগ্রো ফার্ম’। সেই বাগানের একটি অংশেই চাষ করছেন ‘সূর্যডিম’ আম।

চার বছর আগে প্রথম ভারত থেকে এই আমের ১৫টি চারা কিনে এনে রোপণ করার দুই বছরের মাথায় আম তোলা শুরু হয়। মা গাছ থেকে চারা রোপণ করে বাগানের পরিধি বাড়িয়ে এখন সূর্যডিমের ১২০টির মতো গাছ রয়েছে বাগানে। [সূত্র: বিবিসি বাংলা]


মন্তব্য