চাকরির মানসিকতা নয়, দায়িত্ব নিয়ে শিক্ষা দিতে হবে: শিক্ষামন্ত্রী

  © ছবি : সংগৃহীত

জাতীয়ভাবে কলেজ পারফরমেন্স র‌্যাংকিং অ্যাওয়ার্ড পেয়েছে চাঁদপুর সরকারি কলেজ। শনিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. এএসএম দেলওয়ারের হাতে এই র‌্যাংকিং অ্যাওয়ার্ড তুলে দেন।

জানা গেছে, ২৫ ফেব্রুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সন্মান) পাঠদানকারী ৭১৮টি কলেজের মধ্যে জাতীয়ভিত্তিক স্কোরে ২০১৭ সালের ৫টি সেরা কলেজসহ ১টি সেরা মহিলা কলেজ, ১টি সেরা সরকারি কলেজ ও ১টি সেরা বেসরকারি কলেজের নাম ঘোষণা করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। এছাড়া শিক্ষার মানোন্নয়নের প্রতি দৃষ্টি রেখে বিভিন্ন র‌্যাংকিংয়ে সেরা অঞ্চলভিত্তিক আরও ৬৮টি কলেজের নাম ঘোষণা করা হয়।

প্রতিটি অ্যাওয়ার্ডপ্রাপ্ত কলেজের অধ্যক্ষদের হাতে সনদ ও চেক তুলে দেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। এ সময় শিক্ষা মন্ত্রী বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কে আগে বলা হতো এটি মাল টানা রেলগাড়ির মতো। কিন্তু এখন এটি সম্পর্কে বলা হয় দ্রুতগামী আন্তঃনগর ট্রেন। বিশ্ববিদ্যালয়টির এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে আমি প্রত্যাশা করি।

মন্ত্রী আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যেসব কলেজ আছে সেসব কলেজের শিক্ষার্থীরা যেন বিশ্ববিদ্যালয় মানের শিক্ষা লাভ করতে পারে সে বিষয়ে বিশেষ যত্নবান হতে হবে। শিক্ষকদের শুধু চাকরির মানসিকতা নিয়ে পাঠদান করলে হবে না, তাদের দায়িত্ব নিয়ে পাঠদান করতে হবে।

চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. এএসএম দেলয়ার হোসেন এ প্রসঙ্গে বলেন, জাতীয় পর্যায়ে এ কলেজটি অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত হওয়ায় এবং অ্যাওয়ার্ড অর্জন করায় আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত।

চাঁদপুর কলেজ ছাড়াও অ্যাওয়ার্ডপ্রাপ্ত চট্টগ্রাম বিভাগের মধ্যে অন্য কলেজগলো হচ্ছে- কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজ, ফেনী সরকারি কলেজ, চট্টগ্রাম সরকারি কলেজ, সরকারি সিটি কলেজ চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ চট্টগ্রাম ও চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ।


সর্বশেষ সংবাদ