ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে আমরা উদ্বিগ্ন: স্বাস্থ্য অধিদপ্তর

স্বাস্থ্য অধিদপ্তর
স্বাস্থ্য অধিদপ্তর  © ফাইল ছবি

দেশে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট (ধরন) শনাক্ত হয়েছে। আইডিসিআর জানিয়েছে, রাজধানীর এভারকেয়ার হাসপাতালের একটি নমুনা পরীক্ষায় এ ভারতীয় স্টেইন ধরা পড়েছে। যা জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটাতে (জিএসআইডি) প্রকাশিত হয়েছে।

বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে এক জরুরি ব্রিফিংয়ে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ভারতীয় ভ্যারিয়েন্ট নিয়ে আমরা উদ্বিগ্ন। সবাইকে এটি নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত।

এর আগে এদিন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইডিসিআর) পক্ষ থেকে দেশে প্রথম ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত কথা জানানো হয়।

নাসিমা সুলতানা বলেন, যশোরে আট ব্যক্তির কাছ থেকে নেওয়া নমুনা যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) এবং আইইডিসিআর আলাদাভাবে পরীক্ষা করেছে। দুই প্রতিষ্ঠানের পরীক্ষাতেই ভারতীয় ভ্যারিয়েন্ট ধরা পড়েছে।

পড়ুন: ভারতে আবারও করোনায় মৃত্যু বেড়েছে

তিনি বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে আটজনের নমুনা পরীক্ষা করে দুজনের শরীরে ভারতীয় করোনার ধরন শনাক্ত হয়েছে। এছাড়া চারজনের শরীরে ভারতীয় ধরনের খুব কাছাকাছি ধরন শনাক্ত হয়েছে।

যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. ইকবার কবীর বলেন, যে দুজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে তাদের ভ্যারিয়েন্টের নাম্বার হলো বি ১.৬ ও ১৭.২। এটি ডাবল মিউট্যান্ট নয়। তবে এটি রোধেও আমাদের সতর্ক হতে হবে।

পড়ুন: স্বাস্থ্যবিধি না মানলে দোকানপাট বন্ধের হুশিয়ারি

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতে প্রথম শনাক্ত ‘বি.১.১৬৭’ নামে করোনার ধরনটি বিশ্বের এক ডজনের বেশি দেশে পাওয়া গেছে। এমন দেশের সংখ্যা কমপক্ষে ১৭টির বেশি।


মন্তব্য