ডেঙ্গুরোধে উত্তরায় সপ্তাহব্যাপী এডিস নিধন কর্মসূচী

ডেঙ্গুরোধে উত্তরায় সপ্তাহব্যাপী এডিস নিধন কর্মসূচী
ডেঙ্গুরোধে উত্তরায় সপ্তাহব্যাপী এডিস নিধন কর্মসূচী  © টিডিসি ফটো

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীর উত্তরায় সপ্তাহ ব্যাপী জনসচেতনতা, এডিস মশার লার্ভা নিধন ও পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচী শুরু হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) দুপুরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এর ১ নম্বর ওয়ার্ডের ৪ নম্বর সেক্টর এলাকায় ব্যক্তি উদ্যোগে এসব কার্যক্রম পরিচালনা করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের উপদেষ্টা শেখ কামরুল ইসলাম বিটু।

সপ্তাহব্যাপী এই কার্যক্রমের প্রথম দিনে উত্তরা পূর্ব থানা, নবাব হাবিবউল্লাহ স্কুল, উত্তরা ৪ নম্বর সেক্টর পার্ক, রাজলক্ষ্মী মোড় ও আশেপাশের এলাকায় উন্মুক্ত ড্রেনে মশার ঔষধ স্প্রে করে স্যাঁতস্যাঁতে স্থানে জমে থাকা পানি অপসারণ করা হয়। একইসাথে এডিস মশার লার্ভা জন্মাতে পারে এমন সম্ভাব্য জায়গাগুলোতেও ব্লিচিং পাউডার ও ওষুধ স্প্রে করা হয়। সাধারণ মানুষদের মধ্যে ডেঙ্গু প্রতিরোধে এডিসের লার্ভা নিধনের জন্য সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন স্বেচ্ছাসেবকরা। 

এই কার্যক্রমের উদ্যোক্তা শেখ কামরুল ইসলাম বিটু বলেন, ‘সম্প্রতি সারা ঢাকা শহরে মশার উপদ্রব বেড়েছে। অসংখ্য মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন। শুধুমাত্র আমাদের অসচেতনতার কারণে পরিস্থিতি ভয়ানক হয়েছে। তবে এখনও মানুষ সচেতন হয়নি। এই বিষয়গুলো চিন্তা করেই আমরা সাত দিনব্যাপী ডেঙ্গু  প্রতিরোধে মানুষের মাঝে জনসচেতনতা তৈরি করতে এবং মশা জন্মানোর সম্ভাব্য স্থানগুলো ঔষধ ছিটানোর উদ্যোগ গ্রহণ করেছি।’

আরও পড়ুন: স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর করুন অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে

তিনি আরও বলেন, ‘পর্যায়ক্রমে আগামী ছয়দিনও এলাকাভিত্তিক এসব কার্যক্রম পরিচালনা করা হবে। এরমধ্যে দ্বিতীয় দিন রাজধানীর দক্ষিণখান, উত্তরখান, খিলক্ষেত, লেকসিটি এলাকায়, তৃতীয় দিন এয়ারপোর্টে, র‍্যাব-১, আর্মড পুলিশ হেডকোয়ার্টার, কসাইবাড়ি, বিমানবন্দর রেলস্টেশন এলাকায়, চতুর্থ দিন হাজী ক্যাম্প, প্রেম বাগান, দক্ষিণখান  স্কুল এলাকায়, পঞ্চম দিন নিকুঞ্জ ১/২, খিলক্ষেত বাজার, কুড়াতলী, বিশ্বরোড এলাকায়, ষষ্ঠ দিন নিকুঞ্জ, কুর্মিটোলা স্কুল, লেকসিটি, বড়ুয়া বাগান বাড়ি এলাকায় ও সপ্তম দিন উত্তরখান এলাকার নির্ধারিত স্থানগুলোতে মশার ঔষধ ছিটানো হবে।’

এ সময় কর্মসূচীতে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ এর সহ-সভাপতি কাদের খান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ এর যুগ্ম-সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি, খিলক্ষেত থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসলাম উদ্দিন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মোঃ হাবিবুর রহমান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক রাজু আহমেদ, জসিম উদ্দিন, শওকত বাবু, মোবারক হোসেন, এনামুল হাসান শরীফ প্রমুখ।


x

সর্বশেষ সংবাদ