১৫ মে’র মধ্যে উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বিদ্যালয় পরিবর্তন

লকডাউন
মাউশি  © লোগো

অষ্টম শ্রেণি পর্যন্ত উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ১৫ মে’র মধ্যে প্রতিষ্ঠান পরিবর্তন করতে হবে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা/থানা শিক্ষা অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (৩ মে) প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচি এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

নির্দেশনায় বলা হয়, সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় নিম্ন মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানের ২০২০ সালের অষ্টম শ্রেণিতে উত্তীর্ণ উপবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী অথবা অন্য কোনও শ্রেণিতে উপবৃত্তি পাওয়া শিক্ষার্থী প্রতিষ্ঠান পরিবর্তন করে অন্য উপবৃত্তিপ্রাপ্ত প্রতিষ্ঠানে ২০২১ সালে ভর্তি হলে শিক্ষার্থী কর্তৃক আবেদনের পরিপ্রেক্ষিতে নির্ধারিত পদ্ধতি অনুসরণ করে আগামী ১৫ মে’র মধ্যে প্রতিষ্ঠান পরিবর্তন করতে হবে।

শিক্ষার্থী ভর্তিকৃত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে সয়ংক্রিভাবে ট্রান্সফার হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

আবেদনপদ্ধতি

প্রথমে HSP-MIS -এ প্রবেশ করে ম্যেনুবার অনুসরণ করে ‘উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী’ বাটনে ক্লিক করতে হবে। তারপর ‘শিক্ষার্থীর প্রতিষ্ঠান পরিবর্তন’ বাটনে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘শ্রেণি’ অপশনে কিল্ক করে ‘খুঁজুন’ বাটনে ক্লিক করতে হবে। এরপর শিক্ষার্থীর নামের তালিকায় ‘কার্যক্রম’ এর নিচের বাটনে ক্লিক করতে হবে। পরে বদলিকৃত শিক্ষার্থীর তথ্য অর্থাৎ বিভাগ, জেলা, উপজেলা, বদলি প্রতিষ্ঠান সিলেক্ট করে ‘শিক্ষার্থী ট্রান্সফার’ বাটনে ক্লিক করতে হবে।

উল্লেখ্য, আগে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বর্ণিত প্রক্রিয়া অনুসরণ করতে হবে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান HSP-MIS এর মাধ্যমে কার্যক্রম সম্পন্ন করবেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ