নবম শ্রেণিতে উত্তীর্ণের নীতিমালা তৈরি করবে পরীক্ষা সংস্কার ইউনিট

স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান
অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা  © ফাইল ফটো

শিক্ষার্থীদের অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণ করতে মূল্যায়ন করবে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান। তবে নীতিমালা তৈরির দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ পরীক্ষা সংস্কার ইউনিটকে যা বেদু নামে পরিচিত। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) ১১টি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের নিয়মিত মাসিক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষা করোনা ভাইরাস মহামারির কারণে চলতি বছর হচ্ছে না। পরীক্ষার্থীদের স্ব স্ব পদ্ধতিতে মূল্যায়ন করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বলা হয়েছে। কিন্তু কিভাবে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়ে নীতিমালা তৈরির সিদ্ধান্ত হয়েছে।

শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে কি কি বিষয় বিবেচনা করা হবে সে বিষয়ে গাইডলাইন সুস্পষ্টভাবে জানানো হবে। প্রতিষ্ঠানগুলো সে অনুসারে শিক্ষার্থীদের মূল্যায়ন করবে। গাইডলাইন তৈরি করবে বেদু।

জিয়াউল হক জানান, মূল্যায়ন পরীক্ষা ছাড়া অষ্টম থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার সুযোগ নেই। মূল্যায়নের ক্ষেত্রে ১৫ মার্চ পর্যন্ত স্কুলের ক্লাস, সংসদ টিভির ক্লাসকে প্রাধান্য দেয়া হবে।

তিনি জানান, অষ্টম থেকে নবম শ্রেণিতে অটো প্রমোশন হবে না, যে কোনো পদ্ধতিতেই মূল্যায়ন হবে। এছাড়া পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীর বিষয়ে মাউশি থেকে সিদ্ধান্ত জানানো হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ