শাবির ঘটনায় ৮ সদস্যের তদন্ত কমিটি

শাবিপ্রবি
শাবিপ্রবি  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে গণিত বিভাগের অধ্যাপক ডা. রাশেদ তালুকদারকে। কমিটির মোট সদস্য ৮ জন। এ তথ্য নিশ্চিত করেছেন ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শান্ত ছিলো। হঠাৎ কেন অশান্ত হয়ে উঠেছে সেটি খতিয়ে দেখতে হবে। গতকালের হামলায় শিক্ষকরাও আহত হয়েছেন। সবকিছু খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে দ্রুত তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আরও পড়ুন- শাবিপ্রবিতে ৪২ জন করোনায় আক্রান্ত, দাবি ভিসির

এদিকে সোমবার সকালে মুক্তমঞ্চের সমাবেশ থেকে ভিসিকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন আন্দোলকারী শিক্ষার্থীরা। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রক্টরিয়াল বডির পদত্যাগের দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় ও হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, যেকোনো পরিস্থিতিতে তারা ক্যাম্পাস ছাড়বেন না। এমনকি তাদের ক্যাম্পাস ছাড়তে বলায় প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেন তারা। যতক্ষণ না ‘স্বৈরাচার’ ভিসির পদত্যাগ করছেন, ততক্ষণ আন্দোলনের মাঠে থাকবেন তারা।

আরও পড়ুন- শিক্ষার্থীদের হল-ক্যাম্পাস ছেড়ে যাওয়ার অনুরোধ ভিসির

এর আগে প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে ১৩ জানুয়ারি রাত থেকে আন্দোলন শুরু করে ছাত্রীরা। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ দাবি মেনে নেয়ার আশ্বাস দিলেও তা পূরণ করেননি। পরে ছাত্রীদের আন্দোলনে অংশ নেয় ছাত্ররাও। আন্দোলনের এক পর্যায়ে ১৫ জানুয়ারি আন্দোলনরতদের ওপর হামলা করে ছাত্রলীগ। এতে ফুঁসে উঠে আন্দোলনকরীরা। প্রভোস্ট বডির পদত্যাগের পাশাপাশি হামলার বিচারের দাবিতে তারা ক্লাস-পরীক্ষা বর্জন করে। গতকাল ভিসি আইসিটি ভবনে গেলে সেখানে শিক্ষার্থীরা তাকে অবরুদ্ধ করে রাখে। পরে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ, রাবার বুলেট, টিয়ার শেল ও সাউন্ড গ্রেণেড মেরে তালা ভেঙে ভিসিকে উদ্ধার করে। পুলিশের হামলায় বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়।