মধ্যরাতে ছাত্রীদের আন্দোলনে উত্তপ্ত শাবিপ্রবি

মধ্যরাতে ছাত্রীদের আন্দোলনে উত্তপ্ত শাবিপ্রবি
মধ্যরাতে ছাত্রীদের আন্দোলনে উত্তপ্ত শাবিপ্রবি  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের আবাসিক ছাত্রীদের আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছে পুরো ক্যাম্পাস। বৃহস্পতিবার রাত ১১টার পর থেকে হলটির প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার পতদ্যাগ দাবিতে তারা আন্দোলন শুরু করেছেন। ছাত্রীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন। এতে বিভিন্ন হল থেকেও শিক্ষার্থীরা এসে আন্দোলনে সংহতি  জানাচ্ছেন।

আন্দোলনরত ছাত্রীদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, বিভিন্ন সময় হলটির বিভিন্ন সমস্যা নিয়ে প্রভোস্ট জাফরিনকে জানানো হলে তিনি সব সময় তা এড়িয়ে যেতেন। সমস্যা সমাধান না করে তিনি ছাত্রীদের সঙ্গে খারাপ আচরণ করতেন। সর্বশেষ আজকে এসব বিষয়ে নিয়ে প্রভোস্টের সঙ্গে তাদের বসার কথা ছিল। কিন্তু তাকে বসার জন্য ফোন করা হলে তিনি আসতে পারবেন না বলে জানিয়ে দেন। এরপর থেকে ছাত্রীরা জড়ো হয়ে আন্দোলন শুরু করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আন্দোলনরত বিশ্ববিদ্যালয়টির নৃবিজ্ঞান বিভাগের এক  ছাত্রী জানান, আমরা হল প্রভোস্টকে সমস্যার কথা জানালে তিনি সমস্যা সমাধান না করে আমাদেরকে হল থেকে বেরিয়ে যাওয়ার জন্য বলে দেন। আমরা আর হলে যাবো না। আমরা উপাচার্য স্যারকে সমস্যার কথা জানাতে চাই।

মূলত ছাত্রীরা দুই দাবিতে এদিন রাতে অবস্থান নিয়েছেন। প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা, প্রভোস্ট বডির অন্য বাকি সকল সদস্যদের পদত্যাগ ও বিগত দিনে তাদের সঙ্গে ঘটে যাওয়া আচরণের জন্য তাদেরকে দুঃখ প্রকাশের দাবি জানিয়ে উপাচার্য ভবনের সামনে অবস্থান নেন।

উপাচার্যের বাসভবনের সামনে ছাত্রীদের অবস্থান

প্রতিবেদনটি লেখা পর্যন্ত রাত সাড়ে ১২টার পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রক্টর সহযোগী অধ্যাপক আলম কবীর, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহির উদ্দিন, পদার্থ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদারসহ বেশকিছু কর্মকর্তারা এসে ছাত্রীদের সঙ্গে কথা বলেন। তারা ছাত্রীদেরকে দাবি মেনে নেয়ার আশ্বাস দিচ্ছেন।