ডুয়েটে পরীক্ষার দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

ডুয়েটে আন্দোলন করছেন শিক্ষার্থীরা
ডুয়েটে পরীক্ষার দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুুয়েট) পুনরায় পরীক্ষার দাবিতে আন্দোলনে নেমেছেন বিভিন্ন বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীরা। আজ বুধবার (৩ মার্চ) বেলা ১০টার দিকে ক্যাম্পাসের মূল ফটক থেকে বিভিন্ন প্ল্যাকার্ড, স্লোগান, ফেস্টুন নিয়ে বিক্ষোভ শুরু করেন তারা। পরে লাইব্রেরি ভবন, একাডেমিক ভবনসহ পুরো ক্যাম্পাস প্রক্ষিণ করে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এসময় তারা স্লোগান দেন- ‘আর কোন দাবী নাই, ঈদের আগে পরীক্ষা চাই’, ‘পরীক্ষা নিয়ে তালবাহানা, চলবে না, চলবে না’, ‘দাবি শুধু একটাই, যত দ্রুত পরীক্ষা চাই’। শিক্ষার্থীরা জানিয়েছেন, ঈদের আগে বিশ্ববিদ্যালয় প্রশাসন চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়ার পূর্ণ আশ্বাস না দেওয়া পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের চলমান সেমিস্টারের সকল শিক্ষার্থীদের পূর্ব নির্ধারিত রুটিন অনুযায়ী আজ (৩ মার্চ) থেকে পরীক্ষা নেওয়ার কথা ছিল। তবে গত ২৩ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রীর ঘোষণায় বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষা অনির্দিষ্টকাল পর্যন্ত পিছিয়ে দেয়। এতে চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা বিপাকে পড়ে ভবিষ্যতে অনিশ্চয়তার আশঙ্কায় অবশেষে আন্দোলনের পথ বেছে নেন।

যদিও অন্যান্য বর্ষের শিক্ষার্থীদের চলমান পরীক্ষা না নিয়েই বিশ্ববিদ্যালয় প্রশাসন গত ২৮ ফেব্রুয়ারি থেকে পরবর্তী সেমিস্টারের ক্লাস শুরুর রুটিন প্রণয়ন করে। তবে শেষ বর্ষের শিক্ষার্থীদের জন্য তা ভালো খবর নয় বলে তারা মনে করছেন।

শিক্ষার্থীরা বলছেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের সাথে ডুয়েটে অধ্যয়রত প্রতিটি শিক্ষার্থী চার বছরের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং এর কারণে কমপক্ষে ২-৩ বছর কম সময় পাবে সরকারি চাকরিতে আবেদনের জন্য। এটি কেউ না বুঝলেও বিশ্ববিদ্যালয় (ডুয়েট) প্রশাসনকে অবশ্যই গভীরভাবে উপলব্ধি করতে হবে।


মন্তব্য