শাবিতে প্রযুক্তি ও গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন কাল

শাবিতে প্রযুক্তি ও গবেষণা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন কাল
  © টিডিসি ফটো

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী প্রযুক্তি, গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ICERIE-2021 আগামীকাল শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) শুরু হতে যাচ্ছে। এই নিয়ে ৬ষ্ঠ বারের মত এ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজি অনুষদ।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক সম্মেলন পরিচালনা কমিটির প্রধান ও স্কুল অব এপ্লাইড সায়েন্সেস এন্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুশতাক আহমদ এ তথ্য জানান।

এ সময় অন্যান্যদের মাঝে সম্মেলন পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক হিসেবে বিশ্ববিদ্যালয়ের আইপিই বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মুহসিন আজিজ খান এবং যুগ্ম সম্পাদক হিসেবে স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. মো. মুস্তাফিজুর রহমান, সিইপি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. ফরহাদ রাব্বী উপস্থিত ছিলেন।

আগামীকাল শুক্রবার সকাল সাড়ে দশটায় প্রধান অতিথি হিসেবে অনলাইনে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার। এছাড়াও সম্মেলনে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এবং পৃষ্ঠপোষক হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম উপস্থিত থাকবেন।

তিন দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ইউএসএ, ইউকে, ইতালি, বেলজিয়াম, বেলারুশ, কানাডা, মিশর, ফিলিপাইন, স্পেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, মালয়েশিয়া ও ভারতের বিভিন্ন অধ্যাপক ও গবেষকরা অংশগ্রহণ করবেন। প্রতিদিন প্ল্যানারি, টেকনিক্যাল ও পোস্টার এই তিনটি সেশনে সম্মেলনের কার্যক্রম পরিচালিত হবে। প্ল্যানারি সেশনে দেশ-বিদেশের প্রখ্যাত অধ্যাপক ও গবেষকগণ চারটি কি-নোট ও ছয়টি ইনভাইটেড পেপার উপস্থাপন করবেন।

এছাড়া ১৫৬টি গবেষণা প্রবন্ধ ও ১০টি পোস্টার পেপার উপস্থাপন করা হবে। সম্মেলনে সিভিল ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট অ্যান্ড আর্কিটেকচার, কম্পিউটার সায়েন্স, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এবং কেমিক্যাল, ফুড, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ক্যাটাগরিতে একটি করে মোট পাঁচটি ‘বেস্ট পেপার’ এবং একটি ‘বেস্ট পোস্টার’ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ