আপগ্রেডেশন সংকট নিরসনে শিক্ষক সমিতির হুঁশিয়ারি

বশেমুরবিপ্রবি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

২০ ডিসেম্বরের মধ্যে শিক্ষক আপগ্রেডেশন নীতিমালা সংশোধন করে প্রাপ্যতার তারিখ থেকে আর্থিক সুবিধাসহ শিক্ষকদের পদোন্নতি নিশ্চিত করতে ব্যর্থ হলে কঠোর কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

সোমবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লাউঞ্জ ও জুম মিটিং প্লাটফর্মে শিক্ষক সমিতির দ্বিতীয় সাধারণ সভায় এই কথা জানান। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. রকিবুল ইসলামের সঞ্চালনায় ও সভাপতি ড. হাসিবুর রহমানের সভাপতিত্বে শিক্ষক সমিতির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। এ সময় অনলাইনে ও সরাসরি বিশ্ববিদ্যালয়ের মোট ১৬০ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

সভায় বক্তারা বলেন, দুই বছর ধরে প্রায় ১০০ জনেরও অধিক শিক্ষকের আপগ্রেডেশন সর্বনিম্ন ৮ মাস থেকে সর্বোচ্চ প্রায় ৩ বছর যাবৎ আটকে আছে। এতে প্রায় ১৮০ জন শিক্ষক ভীষণভাবে আর্থিক, সামাজিক, মানসিক এবং পেশাগতভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সর্বসম্মতিক্রমে এই ক্ষতি প্রশমনে প্রশাসন আগামী ২০ ডিসেম্বর তারিখের মধ্যে শিক্ষক আপগ্রেডেশন নীতিমালা সংশোধন করে প্রাপ্যতার তারিখ থেকে আর্থিক সুবিধাসহ এ সকল শিক্ষকদের পদোন্নতি নিশ্চিত করতে ব্যর্থ হলে কঠোর কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় বক্তারা আরো বলেন, এই বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত এবং তারই পূণ্যভূমিতে অবস্থিত অথচ এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা সবচেয়ে বেশি অবহেলিত ও বঞ্চিত।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ