আজ থেকে আন্দোলনে নামছেন নোবিপ্রবি শিক্ষকরা

আজ থেকে আন্দোলনে নামছেন নোবিপ্রবি শিক্ষকরা
  © ফাইল ফটো

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) নিয়োগ কেন্দ্রিক জটিলতার সমাধান চেয়ে শিক্ষক সমিতির বেঁধে দেয়া সময় শেষ হয়েছে। নিষেধাজ্ঞা তোলার দাবি পূরণে এবার বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে মানববন্ধনের ডাক দিয়েছেন শিক্ষক সমিতির নেতারা। আজ রবিবার ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করা হবে।

জানা গেছে, গত ৩১ আগস্ট নোবিপ্রবি শিক্ষক সমিতি থেকে উপাচার্যকে আল্টিমেটাম দিয়ে একটি চিঠি প্রেরণ করা হয়েছিল। নিয়োগ জটিলতার সমাধান চেয়ে তখন ১৫ দিন সময় বেঁধে দিয়ে পরবর্তীতে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় নোবিপ্রবি শিক্ষক সমিতি। সময় শেষ হওয়ার একদিন পূর্বে ১৪ সেপ্টেম্বর সুবিধা বঞ্চিত শিক্ষকদের (শিক্ষাছুটির বিপরীতে, অস্থায়ী ও চুক্তিভিত্তিক পদে নিয়োগপ্রাপ্ত) সাথে আলোচনা সাপেক্ষে এই কর্মসূচি পরিবর্তন করা হয়।

এতে ১৬ সেপ্টেম্বর থেকে বিশ্ববিদ্যালয়ে নতুন সেমিস্টার শুরু হওয়ার কথা থাকায় শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে ক্লাস-পরীক্ষা বর্জনে না গিয়ে ২০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে একটি মানববন্ধন কর্মসূচি পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই কর্মসূচি থেকে আন্দোলনের পরবর্তী করণীয় ঘোষণা করা হবে বলে জানিয়েছে নোবিপ্রবি শিক্ষক সমিতি।

এদিকে, গত ১৫ সেপ্টেম্বর নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও সাধারণ সম্পাদক মো: মাজনুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ৬০ জন শিক্ষক শিক্ষাছুটির বিপরীতে, অস্থায়ী ও চুক্তিভিত্তিক পদে নিয়োগপ্রাপ্ত রয়েছেন। শিক্ষা মন্ত্রণালয় হতে প্রদত্ত নিষেধাজ্ঞার কারণে তাদের স্থায়ীকরণ বাঁধাগ্রস্ত হচ্ছে। ইতোমধ্যে অনেক শিক্ষকের পরবর্তী পদে পদোন্নতির সময়ও প্রায় ১ বছর অতিক্রান্ত হয়েছে। তাদের পরে স্থায়ী পদে নিযুক্ত শিক্ষকগণও পদোন্নতি পেয়ে গেছেন। ফলে শিক্ষকদের মাঝে এক ধরণের বৈষম্য দেখা দিয়েছে।

এতে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয়ের অনেকগুলো বিভাগেই পর্যাপ্ত শিক্ষক নেই, মাত্র ২ জন শিক্ষক দিয়ে ২টি শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চলছে। ফলে শিক্ষার মান খারাপ হচ্ছে এবং শিক্ষার্থীরা অবহেলিত হচ্ছে। এর প্রেক্ষিতে শিক্ষকদের মাঝে সৃষ্ট বৈষম্য নিরসনে ও বিশ্ববিদ্যালয়ে সুষ্ঠু শিক্ষার পরিবেশ নিশ্চিতকরণে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে শিক্ষক সমিতি কর্তৃক মাননীয় উপাচার্য মহোদয়কে আল্টিমেটাম দেওয়া হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ