ল্যাব গবেষণা নিয়ে বশেমুরবিপ্রবি শিক্ষকের বই প্রকাশ 

  © টিডিসি ফটো

ল্যাবরেটরির কার্যপ্রণালী নিয়ে গবেষণামূলক বই লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ( বশেমুরবিপ্রবি) ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. তরিকুল ইসলাম। 

বইটি এ বছরের ডিসেম্বরে আমেরিকার বিখ্যাত নোভা সাইন্স পাবলিকেশনের মাধ্যমে প্রকাশিত হবে। ইতিমধ্যে  ওয়েবসাইটে বইটির পরিচিতি প্রকাশ করেছে। বইটির বিক্রয় মূল্য নির্ধারিত হয়েছে ২৩০ মার্কিন ডলার। 

প্রাথমিক ভাবে বইটিতে জীব বিজ্ঞান অনুষদের সব ধরনের ল্যাব পরীক্ষার ব্যাখ্যা তুলে ধরা হয়েছে। এখানে প্রতিটি পরীক্ষা ধাপে ধাপে শুরু থেকে শেষ একজন শিক্ষার্থী কিভাবে করবেন এবং কোন পদ্ধতি ও কোন পদার্থ গুলো ব্যবহার করলে সহজে কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যাবে তা বিস্তারিত বর্ণনা করা হয়েছে। এছাড়াও একজন শিক্ষার্থী তার গবেষণার পত্রটি কিভাবে লিখবেন তা বর্ণনা করা হয়েছে। বইটি পিএইচডি গবেষকরাও ব্যবহার করতে পারবেন। মূলত বইটি একজন শিক্ষার্থীকে নির্দেশক হিসেবে সাহায্য করবে। 

এ বিষয়ে বইটির লেখক সহযোগী অধ্যাপক ড.মো. তরিকুল ইসলাম বলেন, ‘আমি মনে করছি বইটা শুধু শিক্ষার্থীদের জন্য  নয়, শিক্ষক-শিক্ষার্থী-তরুণ গবেষক সবার জন্য এটা উপযোগী হবে। বইটা পাশে থাকলে একজন শিক্ষার্থী বা একজন গবেষকের কখনো মনে হবে না তার পাশে একজন গাইড বা সুপারভাইজার নেই। শিক্ষক সংকট এবং বিভিন্ন কারণে শিক্ষকরা শিক্ষার্থীদের পর্যাপ্ত সময় দিতে পারে না। তাই এই বইটা হাতে থাকলে শিক্ষার্থীরা সুবিধা পাবে। আর শিক্ষকরাও ভালো ভাবে জেনে বুঝে আরো সুন্দর করে উপস্থাপন করতে পারবেন।’ 

তিনি আরও বলেন, ‘যেহেতু বইটি প্রথম প্রকাশিত হচ্ছে তাই ভুল ভ্রান্তি থাকতে পারে। পাঠক সমাজ যেন ভুলগুলো নোট করে রেখে আমাকে দিলে পরবর্তী সংস্করণে ঠিক করে নেওয়া হবে। পাঠকদের সাড়া পেলে ব্যয়বহুল পরীক্ষা পদ্ধতি গুলোও সংযুক্ত করা হবে।’


সর্বশেষ সংবাদ