বুটেক্সের নিয়োগ বিজ্ঞপ্তি ভুলে ভরা, জানা গেল শেষ দিনে

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) নিয়োগ বিজ্ঞপ্তির শর্তে অনেক ভুল পাওয়া গেছে। সম্প্রতি ২০টি শূন্য পদের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় নিয়োগ বিধিমালা অনুসরণ না করে বিজ্ঞপ্তিটি প্রকাশ করেছে কর্তৃপক্ষ। আবেদনের শেষ দিনে বিষয়টি জানা গেলেও পরে আর সংশোধন করা হয়নি।

গত ১৭ সেপ্টেম্বর ২০টি শূন্য পদের জন্য বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কাবেরি মজুমদার সাক্ষরিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে কর্তৃপক্ষ। বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট এবং গত ১৯ সেপ্টেম্বর দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়। বিজ্ঞপ্তিতে সহযোগী অধ্যাপক একটি (টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং), বাজেট অ্যান্ড একাউন্টস অফিসার একটি, ডেভেলপমেন্ট অফিসার একটি, মেডিকেল অফিসার একটিসহ আরও ১৬টি পদে নিয়োগের কথা বলা হয়।

নিয়োগ বিজ্ঞপ্তিতে দেখা যায়, অফিসার পদের জন্য অভিজ্ঞতা বলতে সংশ্লিষ্ট কাজে ন্যূনতম দু’বছরের অভিজ্ঞতার কথা উল্লেখ থাকে। এতে কোন প্রতিষ্ঠান হতে অভিজ্ঞতা সম্পন্ন হতে হবে সেটি উল্লেখ নেই। অপরদিকে বিশ্ববিদ্যালয় বিধিমালা অনুযায়ী সংশ্লিষ্ট কাজে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হতে অভিজ্ঞতার কথা উল্লেখ রয়েছে। 

শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অভিন্ন শিক্ষক নিয়োগ নীতিমালা বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেটে পাস হয়। বিজ্ঞপ্তিতে সহযোগী অধ্যাপক পদে নিয়োগের ক্ষেত্রে পুরোনো নীতিমালা অনুসরণ করা হয়েছে।

আরো পড়ুন: লাগামহীন চবি ছাত্রলীগে এক মাসে ৯ বার সংঘর্ষ

বিজ্ঞপ্তিতে ভুলের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কাবেরি মজুমদার বলেন, আমরা ভুল গুলো লক্ষ্য করেছি গত ৩ অক্টোবরের দিকে। এদিন আবেদন জমা দেওয়ার শেষ তারিখ হওয়াতে সংশোধনী দেওয়া সম্ভব হয়নি।

ইচ্ছাকৃত ভুল কিনা এবং এ নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পরবর্তী নির্দেশনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটি আমাদের ইচ্ছাকৃত ভুল হয়নি। বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি নিয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবেন।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. সাঈদুজ্জামান বলেন, বিষয়টি নিয়ে আমরা অবগত আছি। এ নিয়ে ইতিমধ্যে উপাচার্যের সঙ্গে কথা হয়েছে আমাদের। যেসব আবেদন বিশ্ববিদ্যালয়ের নিয়মের সঙ্গে সঙ্গতিপূর্ণ হবে তাদেরকে অগ্রাধিকার দেওয়া হবে। স্যার আমাদের আশ্বস্ত করেছেন বিশ্ববিদ্যালয়ের নিয়োগের যথাযথ নিয়ম মেনে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।


সর্বশেষ সংবাদ