ভিসিবিহীন সরকারি বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম পরিচালনার নতুন পরামর্শ সরকারের

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © সংগৃহীত

যেসব সরকারি বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর (ভিসি), প্রো-ভাইস চ্যান্সেলর (প্রো-ভিসি) ও ট্রেজারাররা পদত্যাগ করেছেন বা অনুপস্থিত রয়েছেন সেসব বিশ্ববিদ্যালয়ের আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার পরামর্শ দিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার (২৯ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত অফিস আদেশ জারি করে। অফিস আদেশে বিশ্ববিদ্যালয়গুলোর ডিনদের জন্য প্রয়োজনীয় নির্দেশনা বাস্তবায়নের কথা হয়।

অফিস আদেশে পরামর্শে বলা হয়, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর ও ট্রেজারাররা পদত্যাগ করছেন এবং অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে যে, কোনও কোনও বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলরসহ অন্যান্য কর্মকর্তা পদত্যাগ না করা সত্ত্বেও কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন।

“ফলে তাদের পদত্যাগ ও অনুপস্থিতিজনিত কারণে বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসনিক ও আর্থিক কার্যক্রমে অনেক ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হচ্ছে। প্রশাসনিক কার্যক্রম চলমান রাখা ও আর্থিক কার্যক্রম পরিচালনার নিমিত্ত নিয়মিত ভাইস চ্যান্সেলর নিয়োগ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিল, ক্ষেত্রমতে বিভাগীয় চেয়ারম্যানদের সঙ্গে আলোচনা করে একজন জ্যেষ্ঠ অধ্যাপককে দিয়ে সাময়িকভাবে জরুরি প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালনের ব্যবস্থা গ্রহণের জন্য পরামর্শ প্রদান করা হলো।”


সর্বশেষ সংবাদ