ঘুষকে ‘সম্মানী’ বলে বদলি হলেন শিক্ষা কর্মকর্তা

শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম
শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম  © সংগৃহীত

ঘুষের টাকাকে ‘সম্মানী’ বলে বদলি হলেন জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম। তাকে নওগাঁ জেলার রানীনগরে বদলি করা হয়েছে। শফিকুল ইসলামকে ৭ নভেম্বরের মধ্যে নতুন কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। গতকাল রবিবার (২৯ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) উপপরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই আদেশ জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ৭ নভেম্বরের মধ্যে শফিকুল ইসলামকে বদলি করা কর্মস্থলে যোগদান করতে হবে। অন্যথায় একই তারিখ অপরাহ্ণে তাৎক্ষণিকভাবে তিনি অবমুক্ত হবেন। এর আগে গত ১৮ অক্টোবর একটি জাতীয় পত্রিকায় ‘ঘুষকে পারিশ্রমিক মনে করেন শিক্ষা কর্মকর্তা’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

আরও পড়ুন: প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করবে এনটিআরসিএ

জানা যায়, শফিকুল ইসলামের বিরুদ্ধে বেসরকারি স্কুল-মাদ্রাসায় প্রধান ও সহকারী প্রধান শিক্ষক, কর্মচারী নিয়োগ ও অনলাইনে শিক্ষকদের এমপিওভুক্তির ফাইল পাঠানোর জন্য টাকা নেওয়ার অভিযোগ করেছিলেন আক্কেলপুর উপজেলার শিক্ষকরা। এসব পদে নিয়োগ বোর্ডের সদস্য হিসেবে তাকে ৪০ থেকে ৫০ হাজার টাকা দিতে হতো। এর কম হলে তিনি স্কুল-মাদ্রাসার প্রধানদের বিভিন্নভাবে হয়রানি এবং কটু কথা বলতেন। আবার এসব পদে এমপিওভুক্তির ফাইল পাঠাতেও তিনি পাঁচ থেকে সাত হাজার টাকা পর্যন্ত নিতেন।

এর আগে শফিকুল ইসলাম স্কুল-মাদ্রাসায় নিয়োগ ও এমপিওর ফাইল পাঠানোর সময় টাকা নেওয়ার কথা স্বীকার করেছিলেন। তিনি বলেছিলেন, যে টাকা নেওয়া হয় তা ঘুষ নয়, সম্মানী হিসেবে নেওয়া হয়।


সর্বশেষ সংবাদ