এক বছরে ৪১ বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

২০২১-২২ অর্থ বছরে দেশের ৪১টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। এর মধ্যে ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয় আর ৩০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে।

সম্প্রতি ২০২১-২২ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, একই সময়ের পাবলিক-প্রাইভেট মিলিয়ে ৬১টি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি এবং ট্রেজারার নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি, ১১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার, ২১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রো-ভিসি ও ১৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ট্রেজারার নিয়োগ দেওয়া হয়েছে।

প্রতিবেদনে উল্লেখযোগ্য কার্যক্রমের মধ্যে বলা হয়েছে, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত ৫ হাজার ৪৫২ জন সহকারী শিক্ষককে (১০ম গ্রেড) “সিনিয়র শিক্ষককে পদোন্নতি প্রদান; সহকারী জেলা শিক্ষা অফিসারগণকে জেলা শিক্ষা অফিসার হিসেবে ও সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কর্মরত সহকারী প্রধান শিক্ষকগণকে প্রধান শিক্ষক হিসেবে সর্বমোট ২৩৩ জনকে পদোন্নতি প্রদান।

এছাড়া বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের ৪২০ জন প্রভাষকের চাকরি স্থায়ীকরণ, এক হাজার ৪৯৬ জনকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি ও এক হাজার ৮৫ জনকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।


সর্বশেষ সংবাদ