এসএসসি পরীক্ষা শুরু ১৯ জুন, ১ মাস আগে প্রস্তুতিমূলক পরীক্ষা

  © ফাইল ছবি

চলতি বছরে এসএসসির টেস্ট পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষাবোর্ড। এর পরিবর্তে প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়া হবে। এসএসসির চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার একমাস আগে শিক্ষার্থীদের পূর্ব প্রস্তুতিমূলক পরীক্ষায় বসতে হবে।

এ পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে শিক্ষা বোর্ডগুলো। সূচি অনুযায়ী, এসএসসির পূর্ব প্রস্তুতিমূলক পরীক্ষা ১৯ মে এবং চূড়ান্ত পরীক্ষা ১৯ জুন শুরু হবে। এ বিষয়ে আদেশ জারি করেছে ঢাকা শিক্ষা বোর্ড।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ডের সচিব ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত ওই জরুরি বিজ্ঞপ্তিটি মঙ্গলবার (১ মার্চ) বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

এসএসসি পরীক্ষা বিষয়ক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী শিক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনে ফরম পূরণ করবে। 

বিজ্ঞপ্তির তথ্যমতে, এবারের এসএসসি পরীক্ষায় আইসিটি, ধর্ম ও নৈতিক শিক্ষা, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা হচ্ছে না। এসব পত্রে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে। প্রতিটি পরীক্ষার সময় ২ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত রবিবার শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সংগঠন ‘আন্তশিক্ষা বোর্ড চেয়ারম্যানস কমিটির’ সভায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় অংশ নিতে নির্বাচনী পরীক্ষা (টেস্ট) না নেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

ওই সভাতেই বিকল্প হিসেবে পরীক্ষা শুরুর আগে প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়ার প্রস্তাব করেছিল কমিটি। করোনার সংক্রমণের কারণে ঠিকমতো শ্রেণি কার্যক্রম না হওয়ার কারণেই মূলত এটিসহ পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন প্রস্তাব করা হয়েছিল। এখন শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে এসব সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে শিক্ষাবোর্ড।


সর্বশেষ সংবাদ