শিক্ষা বোর্ডের ভুয়া ওয়েবসাইট, কলেজ ভর্তিতে ডিজিটাল প্রতারণা

করোনা
শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন শুরু হয়েছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে এক শ্রেণির প্রতারক চক্র শিক্ষার্থীদের অগোচরেই তাদের তথ্য সংগ্রহ করে অনলাইনে কলেজে ভর্তির আবেদন করছে। তারা শিক্ষাবোর্ডের নকল বা ভুয়া ওয়েবসাইট তৈরি করে নিজেদের মতো তথ্য প্রচার করে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করছে বলে জানা গেছে।

বিষয়টি জানিয়ে সব শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করেছে ঢাকা বোর্ড। মঙ্গলবার (১১ জানুয়ারি) ঢাকা বোর্ড থেকে বিষয়টি জানিয়ে সতর্কীকরণ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বোর্ড বলছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তি কার্যক্রমে লক্ষ্য করা যাচ্ছে কিছু প্রতারক চক্র সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকদের থেকে সুকৌশলে শিক্ষার্থীর এসএসসি পরীক্ষার তথ্য সংগ্রহ করে তাদের অনুমতি ছাড়াই অনলাইনে ভর্তির আবেদন করছে। শিক্ষার্থী ও অভিভাবকসহ সবাইকে এ ধরণের প্রতারক চক্র হতে সাবধান থাকার জন্য সতর্ক করেছে ঢাকা বোর্ড। 

বোর্ড আরও জানিয়েছে, শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে প্রতারণায় জড়িত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরূদ্ধে প্রমাণ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে তাদের প্যানেল বা সার্ভার বন্ধসহ পাঠদান স্থগিত করা হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বোর্ডের নির্ধারিত ভর্তি ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ফেইক ওয়েবসাইটের বিজ্ঞাপন থেকে আবেদন করে কোনো শিক্ষার্থী ও অভিভাবক প্রতারিত হলে বোর্ড কর্তৃপক্ষ কোনক্রমেই এর দায় বহন করবে না।

জানা গেছে, একাদশে শ্রেণিতে ভর্তির কেন্দ্রীয় ওয়েবসাইটের (http://www.xiclassadmission.gov.bd) মাধ্যমে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন নেয়া হচ্ছে। গত ৮ জানুয়ারি থেকে শুরু হওয়া এই প্রক্রিয়া চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। 


মন্তব্য

x