তিন ক্যাটাগরিতে ৫৫ শিক্ষার্থীকে শাস্তি দিল ঢাকা বোর্ড

ঢাকা শিক্ষা বোর্ড
ঢাকা শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

চলতি বছর এসএসসি পরীক্ষায় নকল করায় তিন ক্যাটাগরিতে ৫৫ জন শিক্ষার্থীকে শাস্তি দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।তাদের ২০২৪ সালের এসএসসির সবগুলো পরীক্ষা বাতিল করা হয়েছে।

বহিষ্কৃত একজন পরীক্ষার্থীকে ২০২৫ ও ২০২৬ সালের জন্য ও দুইজন পরীক্ষার্থীকে ২০২৫ সালের জন্য এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। 

অপরদিকে চলতি বছরের পরীক্ষাগুলো বাতিল হলেও বাকি ৫২ জন পরীক্ষার্থীকে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দেয়া হয়।

সম্প্রতি অনুষ্ঠিত বোর্ডের শৃঙ্খলা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভার কার্যবিবরণী প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। 

সভায় চলতি বছরের এসএসসি পরীক্ষায় নকল করে বহিষ্কৃত হওয়া পরীক্ষার্থীদের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন শৃঙ্খলা কমিটির সদস্যরা। বিভিন্ন কেন্দ্র থেকে বহিষ্কৃত শিক্ষার্থীদের বিরুদ্ধে পাওয়া অভিযোগ, তাদের উত্তরপত্র, কক্ষ পরিদর্শক, হল সুপার ও কেন্দ্র সচিবদের প্রতিবেদন. বহিষ্কৃত শিক্ষার্থীদের জবাব পরীক্ষা নিরীক্ষা করেন সদস্যরা। পরে তিন ক্যাটাগরিতে বহিষ্কৃত শিক্ষার্থীদের শাস্তি আরোপের সিদ্ধান্ত নেয়া হয়। 

প্রথম ক্যাটাগরিতে ৫২ জন পরীক্ষার্থীর ২০২৪ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা বাতিল করা হয়। তারা ২০২৫ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে পারবে বলে সিদ্ধান্ত নেয় কমিটি। 

দ্বিতীয় ক্যাটাগরিতে আরও দুইজন পরীক্ষার্থীর (রোল : ১০৪২১৫ ও ৫১৮৩৩৯) ২০২৪ সালের এসএসসি পরীক্ষা বাতিল করা হয় ও ২০২৫ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 

তৃতীয় ক্যাটাগরিতে একজন পরীক্ষার্থীর (রোল : ৩২০৪০৯) ২০২৪ সালের এসএসসি পরীক্ষা বাতিল করে ২০২৫ ও ২০২৬ সালের জন্য পরীক্ষায় অংশগ্রহণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। 


সর্বশেষ সংবাদ