উচ্চমাধ্যমিক বাতিল হচ্ছে ঢাকার সাত শিক্ষাপ্রতিষ্ঠানের

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা
বোর্ড
ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড  © ফাইল ছবি

মিরপুরের মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজসহ সাতটি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উচ্চমাধ্যমিকের পাঠদানের অনুমতি বাতিল করা হচ্ছে। নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি আদায় করায় এ পদক্ষেপ নিচ্ছে সরকার। বেতন, টিউশন ফি ও সেশন চার্জ হিসেবে এ ফি নেওয়া হয়।

প্রাথমিক পদক্ষেপ হিসেবে পাঠদানের অনুমতি কেন বাতিল করা হবে না, সে বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড। অন্য শিক্ষাপ্রতিষ্ঠান হলো চেতনা মডেল একাডেমী, গ্রীন ফিল্ড কলেজ, এস ও এস হারম্যান মেইনার কলেজ, শহীদ পুলিশ স্মৃতি কলেজ ও বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ এবং ডেমরার সামসুল হক খান স্কুল এন্ড কলেজ।

জানা গেছে, ঢাকার ১৩টি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অতিরিক্ত ভর্তি ও অন্যান্য ফি নেওয়ার অভিযোগ ওঠে। তারপর এ বিষয়ে সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দিতে চারটি কমিটি করেছিল শিক্ষা মন্ত্রণালয়। এগুলোর মধ্যে শাস্তির মুখে পড়তে যাওয়া সাতটি শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেনের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, উচ্চমাধ্যমিক পর্যায়ের অনুমতি কেন বাতিল করা হবে না, তার জবাব চিঠি পাওয়ার সাত কর্মদিবসের মধ্যে দিতে হবে। বেসরকারি স্কুল, স্কুল অ্যান্ড কলেজ শিক্ষার্থী ভর্তি নীতিমালা নির্ধারিত ফির অতিরিক্ত আদায় করায় এ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে অতিরিক্ত ফি নেওয়ার প্রমাণ পাওয়া গেছে। মন্ত্রণালয়ের চিঠির আলোকে এ নোটিশ দেওয়া হয়েছে।