ফেসবুক পাসওয়ার্ড হাতিয়ে নিচ্ছে যেসব অ্যাপ

ফেসবুক হ্যাক
ফেসবুক হ্যাক   © সংগৃহীত

বর্তমান সময়ে যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মানুষের নিত্যদিনের অংশ হয়ে দাঁড়িয়েছে। ব্যক্তি জীবনে সকালে ঘুম থেকে উঠার পর থেকে রাতে ঘুমানোর আগ পর্যন্ত মানুষ এ যোগাযোগ মাধ্যমে আসক্ত হয়ে উঠেছেন। প্রতি মুহূর্তেই কোন না কোনভাবে মানুষ ফেসবুকে অ্যাক্টিভ থাকছেন।

বর্তমানে ব্যক্তি জীবনের অনেক গুরুত্বপূর্ণ তথ্য এই মাধ্যমের মধ্য দিয়ে একে অপরের নিকটে জানান দিচ্ছেন। এতে করে হ্যাকাররা এসব তথ্য নেওয়ার জন্য ওঁত পেতে থাকছে। সামান্য ভুলেই এসব গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। এজন্য কতটা নিরাপদ আপনার ফেসবুক অ্যাকাউন্ট, তাও ভাবনার বিষয়।

স্মার্টফোন ব্যবহারকালে আমরা অনেক সময় বিভিন্ন অ্যাপ ইন্সটল করে থাকি। প্রয়োজনে-অপ্রয়োজনেই এ অ্যাপগুলো আমাদের স্মার্টফোনে পড়ে থাকে। আর এসব অ্যাপের কিছু অ্যাপ গোপনে আপনার ব্যক্তিগত হাতিয়ে নিচ্ছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে গ্যাজটস নাও।

প্রতিবেদনে গ্যাজটস নাও জানিয়েছে, হ্যাকাররা নিয়মিত স্মার্টফোনের সুরক্ষার ফাঁক খুঁজতে থাকে। বর্তমানে নতুন এক ফিশিং অ্যাটাকের খবরও পাওয়া যায়। স্মার্টফোনের অ্যাপগুলোর মাধ্যমে এই ফিশিং অ্যাটাক করছে তারা। এর ফলে ব্যক্তিগত তথ্যের সঙ্গে

ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ডও চুরি করছে তারা। হ্যাকাররা এই কাজগুলো ব্যক্তির অজান্তেই করছে। এক গবেষণায় বিশেষজ্ঞরা ২০০টিরও বেশি স্পাইওয়্যারের হদিশ পেয়েছে। যার কিছু অ্যাপ ১ লাখেরও বেশি সময় গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা হয়েছে। 

আরও পড়ুন : যে অ্যাপগুলো ফোনে থাকলেই বিপদ, দ্রুত ডিলিট করুন

ট্রেন্ড মাইক্রো নামে একটি সাইবার সিকিউরিটি অ্যাপ এমন বেশকিছু অ্যাপের নাম প্রকাশ করেছে। যেগুলো ফোনের মধ্যে থাকলেই বিপদ। তাই দ্রুতই এই অ্যাপগুলো ডিলিট করুন।

অ্যাপগুলো হলো- ডেইলি ফিটনেস ওএল, প্যানোরমা ক্যামেরা, বিজনেস মেটা ম্যানেজার, সোয়াম ফটো, এনজয় ফটো এডিটর, ক্রিপ্টোমিনিং ফার্ম ইওর কয়েন, এবং ফটো গেমিং পাজেল।


সর্বশেষ সংবাদ