পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট করবেন যেভাবে

ওয়াইফাই
ওয়াইফাই   © সংগৃহীত

বাসা-বাড়ি, অফিস, কারখানা, শিক্ষা প্রতিষ্ঠান এখন সবখানেই ইন্টারনেট চালানোর জন্য ওয়াইফাই ব্যবহার করা হয়। দেশের প্রায় সর্বত্রই এখন ওয়াইফাই দেখা যায়। যে কোন রাউটার থেকে ওয়াইফাই চালাতে পাসওয়ার্ড লাগে। তবে পাসওয়ার্ড ছাড়াও ওয়াইফাই কানেক্ট করা যায়। যদিও কারও অনুমতি ছাড়া তার ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার আইনি সমস্যা ডেকে আনতে পারে। তাই যে কোনও নেটওয়ার্কে কানেক্ট করার আগে প্রয়োজনীয় অনুমতি নিয়ে নিন।

কীভাবে পাসওয়ার্ড ছাড়াই ওয়াইফাই কানেক্ট করবেন জেনে নিন।

ডব্লিউপিএস ব্যবহার করে— রাউটারের ডব্লিউপিএস (WPS) এনাবল থাকলে পাসওয়ার্ড ছাড়াও লগ ইন করা যাবে। দেখে নিন কীভাবে করবেন? স্মার্টফোনে Settings ওপেন করুন। এবার নেটওয়ার্ক বিভাগে ওয়াইফাইসিলেক্ট করুন। Advanced Settings সিলেক্ট করুন। Connect by WPS Button সিলেক্ট করুন। এবার রাউটারে WPS বাটন টিপুন। ৩০ সেকেন্ড রাউটারে এই বাটন টিপে ধরে থাকলে আপনার ফোন ওয়াইফাই নেটওয়ার্কে কানেক্ট হয়ে যাবে। এর পরে প্রত্যেকবার নিজে থেকেই আপনার ফোন এই রাউটারের সঙ্গে কানেক্ট হয়ে যাবে।

রাউটারে পাসওয়ার্ড ছাড়া গেস্ট মোড—কিছু রাউটারে গেস্ট নেটওয়ার্ক তৈরি করা যায়। সাময়িকভাবে এই অপশন এনাবল করে অতিথিকে ওয়াইফাই অ্যাকসেস দিতে পারেন। কম্পিউটার ব্রাউজারের অ্যাড্রেস বারে ১৯২.১৬৮.০.১ বা ১৯২.১৬৮.১.১ টাইপ করে এন্টার করুন। ইউজারনেম পাসওয়ার্ড দিয়ে লগ ইন করুন। পাসওয়ার্ড জানা না থাকলে 'admin' দিয়ে দেখুন। লগ ইন হলে ওয়াইফাই সেটিংস থেকে guest Network সিলেক্ট করে এনাবল করে দিন। গেস্ট নেটওয়ার্কের জন্য নাম দিয়ে দিন। সিকিওরিটি ফাঁকা রাখুন।

আরও পড়ুন :স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন বিনা পারিশ্রমিকে কিডনি প্রতিস্থাপনকারী সেই ডাক্তার

কিউএর কোডের মাধ্যমে ওয়াইফাই লগ ইন— কিউএর (QR) কোডের মাধ্যমে ওয়াইফাই লগইন তুলনামূলক জটিল। এর থেকে পাসওয়ার্ড টাইপ করলে সহজে লগ ইন করা সম্ভব। তা-ও দেখে নিন কিউএর কোড স্ক্যান করে কী ভাবে ওয়াইফাই নেটওয়ার্কে লগ ইন করবেন।

ল্যাপটপ থেকে— বন্ধুর ল্যাপটপে qrstuff.com ওয়েবসাইট ওপেন করুন। এখানে বাঁ দিকে Wifi Login অপশন সিলেক্ট করুন। এবার নেটওয়ার্কের SSID ও পাসওয়ার্ড দিন।
তার পর কিউএর কোড ডিসপ্লের উপরে দেখতে পাবে। স্মার্টফোন থেকে এই কিউএর কোড স্ক্যান করুন। স্ক্যান করার পরে Connect to this network সিলেক্ট করুন।

স্মার্টফোন থেকে— Play Store থেকে WiFiKeyShare ইনস্টল করুন। বন্ধুর স্মার্টফোনে এই অ্যাপ ইনস্টল করুন। বন্ধুকে নেটওয়ার্কের SSID ও পাসওয়ার্ড দিতে বলুন। এবার বন্ধুর ফোনের ডিসপ্লেতে কিউএর কোড ভেসে উঠবে। এই কোড স্ক্যান করে লগ ইন করুন।


সর্বশেষ সংবাদ