গুগলের নতুন পিক্সেল ফোনে থাকছে যেসব ফিচার

গুগল পিক্সেল-৮ এবং পিক্সেল-৮ প্রো
গুগল পিক্সেল-৮ এবং পিক্সেল-৮ প্রো  © সংগৃহীত

অ্যাপল ও স্যামসাংয়ের সাঙ্গে প্রতিযোগিতা করে বাজারে আসে গুগলের পিক্সেল ফোন। একে একে ৮টি সিরিজ ফোন বের করেছে গুগল। এবার নতুন পিক্সেল-৮ উন্মোচন করলো গুগল। বাড়তি হিসেবে ছিল নতুন অপারেটিং সফটওয়্যার অ্যানড্রয়েড-১৪। 

নতুন পিক্সেল ৮ এবং ৮ প্রোর ডিজাইনে তেমন বড়সড় পরিবর্তন নেই, পিক্সেল ৭ সিরিজের ডিজাইনের মধ্যে আনা হয়েছে আগের চেয়ে আরো রাউন্ডেড কর্নার এবং ক্যামেরার অবস্থানে আনা হয়েছে সামান্য পরিবর্তন।

পিক্সেল ৮
এবার পিক্সেল ৮ ফোনটি পাচ্ছে নতুন টেনসর জি৩ প্রসেসর, ৮ গিগাবাইট র‌্যাম এবং ৬.২ ইঞ্চি ওলেড ডিসপ্লে। গতবারের পিক্সেল ৭-এর চেয়ে ডিসপ্লেটি কিছুটা ছোট, তবে রিফ্রেশ রেট ১২০ হার্জ, ৯০ হার্জ নয়। রেজল্যুশন থাকছে ৭-এর মতোই ১০৮০পি এইচডি। তবে এলপিটিও প্রযুক্তি এতে থাকছে না।

ক্যামেরা থাকছে বরাবরের মতোই দুটি, প্রো সিরিজের মতো তিনটি নয়। মূল ক্যামেরা ৫০ মেগাপিক্সেল, আর আলট্রা ওয়াইডটি ১২ মেগাপিক্সেল। সেলফি ক্যামেরার রেজল্যুশন ১০.৫ মেগাপিক্সেল। তবে গুগলের দাবি, নতুন প্রসেসরটি টেনসর জি১-এর তুলনায় ১০ গুণ দ্রুত মেশিন লার্নিং ও এআই ফিচার চালাতে সক্ষম। আর তাই পিক্সেল ৮-এর ক্যামেরা হার্ডওয়্যারে তেমন নতুনত্ব না থাকলেও ছবির মান, বিশেষ করে অন্ধকারে তোলা ছবির ডিটেইল ও নয়েজের পরিমাণ আগের ফোনগুলোর চেয়ে অনেক এগিয়ে থাকবে। ব্যাটারি দেওয়া হয়েছে ৪৫৭৫ এমএএইচের, চার্জিং স্কিড সর্বোচ্চ ২৭ ওয়াট। তারহীন চার্জিংয়ের গতি ১৮ ওয়াট। পাওয়া যাবে ওবসিডিয়ান, হেজেল এবং রোজ রঙে, দাম ৬৯৯ ডলার থেকে শুরু।

আরও পড়ুন: মোবাইল ফোনে ভূমিকম্প সতর্কতা ফিচার যেভাবে চালু করবেন

এদিকে পিক্সেল ৮ প্রো পাচ্ছে ৬.৭ ইঞ্চি এলপিটিও ওলেড ডিসপ্লে, যার রেজল্যুশন ১৩৪৪ বাই ২৯৯২ এবং রিফ্রেশ রেট ১২০ হার্জ। প্রসেসর থাকছে টেনসর জি৩, র‌্যাম ১২ গিগাবাইট। ক্যামেরা থাকছে তিনটি, মূল ৫০ মেগাপিক্সেলের পাশাপাশি ৪৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড এবং ৪৮ মেগাপিক্সেল ৫এক্স জুম টেলিফটো। সেলফি ক্যামেরা থাকছে ১০.৫ মেগাপিক্সেলের। পেছনের ক্যামেরার সঙ্গে টেম্পারেচার সেন্সরও দেওয়া হয়েছে, যাতে দূর থেকে লেজার থার্মোমিটার প্রযুক্তি ব্যবহার করে কোনো কিছুর তাপমাত্রা মাপা যায়। ব্যাটারি থাকছে ৫০৫০ এমএএইচের। আর চার্জিং গতি তারসহ ৩০ ওয়াট এবং তারবিহীন ২৩ ওয়াট। অবসিডিয়ান ও পোর্সেলিনের পাশাপাশি বে ব্লু রঙেও পাওয়া যাবে পিক্সেল ৮ প্রো, দাম শুরু ৯৯৯ ডলার থেকে।

পারফরম্যান্সে টেনসর জি৩ প্রসেসিং বা গেমিংয়ের চেয়ে নজর বেশি দিয়েছে এআই প্রযুক্তির দিকে, তাই দুনিয়া কাঁপানো সব নতুন ফিচারের বদলে দৈনন্দিন কাজের ক্ষেত্রে ফোনগুলো আরো কার্যকর করার দিকেই নজর দিয়েছে গুগল। আর তাই ফিচারগুলো বলা যায় সবই সফটওয়্যারভিত্তিক।

অ্যানড্রয়েড ১৪
পিক্সেল ৮ সিরিজের অনেক ফিচার মূলত অ্যানড্রয়েড ১৪-এর অংশ, যদিও পিক্সেলের বাইরে সেগুলোর দেখা পাওয়া যাবে না। এর মধ্যে আছে নতুন ক্যামেরা ফিচার, বেস্ট শট। একটি ছবির একাধিক শট তুলে, সেখান থেকে একেক শটের একেকটা ভালো অংশ নিয়ে পারফেক্ট ছবি তৈরির ফিচার এই বেস্ট শট। ধরা যাক, দুই বন্ধু মিলে একটি ছবি তুলছে। একটা শটে এক বন্ধুর চেহারা ভালোমতো দেখা গেল, তো অন্য শটে আরেক বন্ধুর। গুগলের এআই দুটি শট থেকে দুজনের চেহারার সেরা শট নিয়ে একত্রিত করে নতুন একটি ছবি তৈরি করবে। জুম এনহ্যান্স ডিজিটাল জুম করা ছবিকে এআই আপস্কেলিং করে ডিটেইল ফিরিয়ে আনবে, আর ক্লাউড প্রসেসিং ব্যবহার করে নাইট সাইট ফিচার ভিডিওতেও পাওয়া যাবে।

ম্যাজিক ইরেজের মাধ্যমে অনাকাঙ্ক্ষিত জিনিসপত্র ছবি থেকে মুছে ফেলা, এআই জেনারেশনের মাধ্যমে ছবিতে ভার্চুয়াল অংশ যোগ করা, বিউটিফাইয়ের মাধ্যমে চেহারা পরিবর্তন করা, এমনকি আকাশ বদলে ফেলার ফিচারগুলো আগে থেকেই অবশ্য পিক্সেলে ছিল। এবার যোগ করা হয়েছে চেহারার অভিব্যক্তি পরিবর্তনের ফিচারও। পিক্সেলে তোলা ছবিগুলো আসলে কতটা বাস্তবসম্মত আর কতটা এআই জেনারেশন দিয়ে তৈরি—সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। গুগলের দাবি, ফটো এডিটিং নতুন কিছু নয় বরং এআইয়ের মাধ্যমে শুধু এক্সপার্টদের দক্ষতাগুলো সাধারণ ব্যবহারকারীদের হাতে তুলে দেওয়া হচ্ছে। এতে চিন্তিত হওয়ার কিছু নেই।

আরও পড়ুন: ভিভোর ওয়াই সিরিজের নতুন ফোন, ভিডিও চলবে টানা ১৩ ঘণ্টা

গুগল অ্যাসিস্ট্যান্ট নিয়ে এক বছর ধরে ব্যবহারকারীরা বেশ হতাশ, সেটা নিয়েও কাজ করছে প্রতিষ্ঠানটি। গুগল বার্ড এআই প্রজেক্টের বেশ কিছু অংশ গুগল অ্যাসিস্ট্যান্টে যোগ করা হচ্ছে। এতে করে অ্যাসিস্ট্যান্ট আরো সহজে ভাষা বুঝার পাশাপাশি আরো জটিল বাক্য বুঝে কাজ করতে পারবে। প্রসেসিংয়ের বেশিটাই টেনসর জি৩-এর নিউরাল কোরে হলেও, ক্লাউডের সঙ্গে সংযোগ থাকতেই হবে।

সবচেয়ে বড় যে অ্যানড্রয়েড বিষয়ক ঘোষণা গুগল দিয়েছে, সেটা হচ্ছে সাত বছর পর্যন্ত অ্যানড্রয়েড আপডেট পাবে পিক্সেল ৮ সিরিজ। গুগলের দাবি, কোয়ালকম ও অন্যান্য চিপ নির্মাতারা সাত বছর পর্যন্ত নতুন হার্ডওয়্যার ড্রাইভার আপডেট না দেওয়ায় এত দিন সেটা সম্ভব ছিল না। গুগল এখন নিজস্ব প্রসেসর তৈরি করায় সেটা আজ সম্ভব। অর্থাৎ পিক্সেল ৮ আগামী ২০৩০ সাল পর্যন্ত আপডেট পেতে থাকবে।


সর্বশেষ সংবাদ