ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করার নির্দেশ

ডিগ্রি তৃতীয় শিক্ষক
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক বিভিন্ন বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। 

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (সাধারনণ প্রশাসন) বিপুল চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি আঞ্চলিক পরিচালকদের কার্যালয়ে পাঠানো হয়েছে।

ওই চিঠিতে বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক নিম্নোক্ত শর্তে এনটিআরসিএ এর মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ৭১ জন (সংযুক্ত তালিকা) তৃতীয় শিক্ষককে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয় থেকে নিম্নোক্ত শর্তে অনলাইনে এমপিওতেঅন্তর্ভুক্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

ডিগ্রি স্তরের ৭১ জন তৃতীয় শিক্ষককে এমপিওভুক্তিতে দেওয়া শর্তগুলো হলো-

তৃতীয় শিক্ষক নিয়োগ করা হয়নি এরূপ প্রতিষ্ঠানে নতুনভাবে কোনো তৃতীয় শিক্ষক নিয়োগ করা যাবে না। প্রতিষ্ঠানটি ডিগ্রি স্তর এমপিওভুক্ত থাকতে হবে। নীতিমালা অনুযায়ী তৃতীয় শিক্ষকের নিয়োগকালীন কাম্য যোগ্যতা ও অভিজ্ঞতা থাকতে হবে। তৃতীয় শিক্ষককে নীতিমালা অনুযায়ী নিয়োগপ্রাপ্ত হয়ে প্রতিষ্ঠানে কর্মরত থাকতে হবে। কলেজের নিয়োগ থেকে নিরবিচ্ছিন্নভাবে ও ধারাবাহিকভাবে কর্মরত থাকার বিষয়টি অধ্যক্ষের প্রত্যয়নের মাধ্যমে নিশ্চিত
নিয়োগ প্রক্রিয়ার কাগজ-পত্রে ৩য় শিক্ষক হিসেবে নিয়োগের প্রমাণক থাকতে হবে।

অনার্স-মাস্টার্স পর্যায়ের কোন শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। স্নাতক (পাস) পর্যায়ের তৃতীয় শিক্ষক ব্যতীত অন্য কোন শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। নিয়োগ নিষেধাজ্ঞা থাকায় সদ্য সরকারিকৃত কোন কলেজের ৩য় শিক্ষককে এমপিওভুক্ত করা যাবে না। এনটিআরসিএ কর্তৃক নন এমপিও পদে সুপারিশকৃত হতে হবে। এমপিও পদে বা শুন্য পদে সুপারিশকৃত কোনো শিক্ষক তৃতীয় শিক্ষক হিসেবে এমপিওভুক্ত হতে পারবেন না। এমপিওভুক্তির অন্যান্য শর্তসমূহ যথারীতি প্রতিপালন করতে হবে। এমপিওভুক্তির কোনো পর্যায়ে জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ও বিধি বিধানের ব্যত্যয় করা যাবে না।

শিক্ষকদের তালিকা দেখতে এখানে ক্লিক করুন


x