‘কোনো শিক্ষার্থী করোনা আক্রান্ত হলে জানাতে হবে স্কুল কর্তৃপক্ষকে’

করোনা
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক. ড. সৈয়দ গোলাম ফারুক  © ফাইল ছবি

কোনও শিক্ষার্থী বা তাদের পরিবারের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে স্কুল কর্তৃপক্ষকে জানাতে নির্দেশনা দিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক. ড. সৈয়দ গোলাম ফারুক গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক বলেন, করোনা শনাক্ত হলে শিক্ষার্থী স্কুলে যাবে না। এছাড়া উপসর্গ দেখা দিলে বা শিক্ষার্থীর পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে বা উপসর্গ দেখা দিলে ওই শিক্ষার্থী স্কুলে যাবে না। আর স্কুল কর্তৃপক্ষকে এই বিষয়টি জানাতে হবে। স্কুল কর্তৃপক্ষ অধিদফতরকে জানালে বিশেষজ্ঞদের পরামর্শে সংশ্লিষ্ট স্কুলের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

৫৪৫ দিন পর স্কুল খোলার প্রথম দিনেই সব শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক ও স্যানিটাইজার ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়েছে। এসব মাস্ক ও স্যানিটাইজারের টাকার উৎস কী হবে জানতে চাইলে অধ্যাপক. ড. সৈয়দ গোলাম ফারুক বলেন, ‘যে স্কুলের শিক্ষার্থী সাত হাজার তাদের কাছে এই টাকার ব্যবস্থা করা কোনও সমস্যা নয়, বরং ছোট ছোট স্কুলেরও এই সামর্থ্য রয়েছে।’

ঝরে পড়ে শিক্ষার্থীদের ফিরিয়ে আনার বিষয়ে তিনি বলেন কয়েক দিন পর এই বিষয়ে বোঝা যাবে। ১৫-২০ দিনের মধ্যেই বোঝা যাবে। সেই আলোকে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ