দাবি আদায়ে প্রয়োজনে লাশ হব, তবু ফিরব না: নুর

নুরুল হক ‍নুর
নুরুল হক ‍নুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন ডাকসু ভিপি নুরুল হক নুর, রাশেদ খান, উম্মে হাবিবা বেনজির, অরণি সেমন্তি খানসহ তাদের সহপাঠীরা। মঙ্গলবার সলিমুল্লাহ মুসলিম হলে ছাত্রের ওপর হামলার বিচার চাইতে গিয়ে উল্টো হামলার শিকার হওয়ার পর থেকে অবস্থান নেয় তারা।

আন্দোলনে অংশ নিয়ে ভিপি নুরুল হক নুর বলেন, ‘আজকের হামলায় যারা জড়িত ছিল, তাদের প্রত্যেককে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করতে হবে। পাশাপাশি যারা অছাত্র ও বহিরাগত রয়েছেন; তাদেরও হল থেকে বের করতে হবে এবং নিয়মিত শিক্ষার্থীদের সিট দিতে হবে। এজন্য আজ রাতেই অভিযান পরিচালনা করতে হবে।’

নুর বলেন, ‘মূলত এসব দাবি নিয়েই আমরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছি। যদি দাবি পূরণ হয়, তবে হলে ফিরে যাব। তা না হলে আজ এখান থেকে লাশ হয়ে ফিরব; তবুও হলে যাব না।’ তার ভাষ্য, শুধু আমাদের ওপর হামলা হয়নি। আমাদের সঙ্গে যেসব মেয়েরা ছিলেন; তাদেরকে লাঞ্ছিত করা হয়েছে। কটূক্তি করা হয়েছে। তিনি বলেন, অনেক নির্যাতনের হয়েছি, আর না। আশা করি সাধারণ শিক্ষার্থীরাও এই আন্দোলনে যোগ দেবেন।

এর আগে তিনি ফেসবুকে লিখেন, ‘আজকের হামলার বিচার এবং হল থেকে অছাত্র, বহিরাগতদের না তাড়ানো পর্যন্ত ভিসি বাসভবনের সামনে অবস্থান কর্মসূচি চলবে।’

আন্দোলনে উম্মে হাবিবা বেনজির বলেন, প্রক্টরের কথার প্রেক্ষিতে আমরা হল প্রাধ্যক্ষের সঙ্গে দেখা করি। কিন্তু সেখানে ছাত্রলীগ কর্মীরা অশোভন আচরণ করেছে। আমার পেটে লাথি মারা হয়েছে। আমি ঢাকা মেডিকেলে ভর্তি ছিলাম। তার দাবি, বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ থেকে সিট দিতে হবে এবং যত অছাত্র রয়েছেন; সবাইকে বের করতে হবে।

প্রসঙ্গত, সলিমুল্লাহ মুসলিম হল প্রাধ্যক্ষ বরাবর অভিযোগ দায়ের শেষে বের হওয়ার সময় হামলার শিকার হন নুর ও অন্যান্যরা। হলের ছাত্র ফরিদ হাসানকে মেরে রক্তাক্ত করার ঘটনা ও নিজেদের অবরুদ্ধ করার ঘটনায় প্রভোস্টের কাছে অভিযোগ দায়ের শেষে বের না হতেই তাদের ওপর এই হামলার ঘটনা ঘটে। ছাত্রলীগের ওই হামলা থেকে বাদ যায়নি হল প্রাধ্যক্ষও। তার ওপরও মত ডিম নিক্ষেপ করা হয়।


সর্বশেষ সংবাদ