জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ

প্রতীকি ছবি
প্রতীকি ছবি  © সংগৃহীত

 আজ ২২ অক্টোবর দেশজুড়ে পালিত হচ্ছে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’। সড়ক নিরাপত্তা নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১৭ সাল থেকে নানা আয়োজনে দিবসটি পালিত হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আইন মেনে সড়কে চলি, স্মার্ট বাংলাদেশ গড়ি’।

নিরাপদ সড়কের দাবিতে ২০১৮ সালের আগস্টে শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলনের পর ঢাকার ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন এবং সড়কে শৃঙ্খলা ফেরাতে সরকারের গঠন করা কমিটি মোট ১৭টি নির্দেশনা দিলেও তা আজও তেমন বাস্তবায়ন হয়নি। এছাড়া এ সংক্রান্ত আইন পাস করলেও সেটি এখনো পুরোপুরি কার্যকর হয়নি। 

বিশেষজ্ঞরা বলছেন, ট্রাফিক ব্যবস্থাপনা স্মার্ট না করে শুধু আইনের কথা বললে পরিস্থিতি বদলাবে না। রাজধানীর ট্রাফিক  ব্যবস্থাপনার উপকরণগুলো স্মার্ট না। এটি বাস্তবায়িত হয় পুরোপুরি হাতের ইশারায়। এছাড়া চালক অদক্ষ, লক্কড়ঝক্কড় যানবাহন দুর্ঘটনার অন্যতম কারণ।

গবেষণা বলছে গত তিন বছরে সড়কে নিহত ব্যক্তির ২৬ শতাংশই পথচারী এবং এর জন্য দেশে সবচেয়ে বিপজ্জনক শহর ঢাকা। দেশের অন্য শহরগুলোর তুলনায় ঢাকা শহরেই পথচারীদের মৃত্যু সবচেয়ে বেশি। এর জন্য ফুটপাত ও অবৈধ দখল, পথচারীদের অসচেতনতা এবং সড়কে আধুনিক সংকেতব্যবস্থা না থাকাকে অন্যতম কারণ হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: দেশে সড়ক দুর্ঘটনায় বছরে ঝরছে ২৫ হাজার মানুষের প্রাণ

চলতি বছর গত ১ সেপ্টেম্বর ঢাকার পূর্বাচলের ৩০০ ফুট এলাকায় সড়কে পার হতে গিয়ে ট্রাকের ধাক্কায় আহত হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাবিহা আফিফা। দুর্ঘটনার দুদিন পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এরও আগে ২০২১ সালের ২৪ নভেম্বর গুলিস্তানে সড়ক পার হওয়ার সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসান।

ঢাকাসহ সারাদেশের সড়কে প্রতিদিনই এমন হতাহতের খবর পাওয়া যায়। সড়কে প্রাণহানির ঘটনা দিন দিন আরও ভয়াবহ হয়ে উঠলেও কার্যত কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না এবং যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে তা কার্যকর হচ্ছে না।

রোড সেফটি ফাউন্ডেশনের তথ্য বলছে, ২০২১ সালের তুলনায় গত বছর ঢাকায় সড়ক দুর্ঘটনা বেড়েছে প্রায় ৯৮ শতাংশ। ঢাকার পাশাপাশি সারা দেশেও বেড়েছে দুর্ঘটনা। ২০২১ সালে দুর্ঘটনায় নিহত হন ৬ হাজার ২৮৪ জন। পরের বছর ২০২২ এ তা বেড়ে হয় ৭ হাজার ৭১৩ জন। যা আগের বছরের তুলনায় ২৭ শতাংশ বেশি। এছাড়া চলতি বছরের প্রথম ৯ মাসে সারা দেশে দুর্ঘটনার সংখ্যা ৪ হাজার ২৯৬টি। 


সর্বশেষ সংবাদ