ইন্টেলে চাকরি করছেন ঢাবির তিন ছাত্রী

ঢাবির তিন ছাত্রী
ঢাবির তিন ছাত্রী  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান ইন্টেলে কাজ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রী। তারা সবাই বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশলের (ইইই) শিক্ষার্থী ছিলেন। তবে শুরুতে তারা কেউ তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশলের ছাত্রী ছিলেন না। ভর্তি হয়েছিলেন ফলিত পদার্থবিজ্ঞান বিভাগে। কিন্তু দুই বছর পর বিভাগের নাম পরিবর্তন হয়ে ইইই হয়ে যায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই তিন ছাত্রী হলেন- ফারজানা হাসান, আকিলা শাহিনা ও সাবেরা ফাহমিদা।

ফারজানা হাসান জানান, বিজ্ঞান নিয়ে পড়লেও ইলেকট্রিক্যাল সার্কিট পড়তে হবে না জেনে খুশিই হয়েছিলেন। কিন্তু দুই বছর পর সেই বিষয় নিয়েই পড়তে হয়েছে। আর এখন চাকরির সুবাদে সার্কিটের সঙ্গেই কাটে সারাদিন। যুক্তরাষ্ট্রে অনেক বাংলাদেশি শিক্ষার্থী পড়ছেন জানিয়ে তিনি বলেন, এই দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে প্রচুর বাংলাদেশি শিক্ষার্থী রয়েছে। তারা নানা কঠিন কঠিন বিষয় নিয়ে গবেষণা করছে।

আরও পড়ুন- শিক্ষার্থী হিসেবে বিশ্ববিদ্যালয়ের নাম উজ্জ্বল করতে চাই 

অভিজ্ঞতা শেয়ার করতে গিয়ে আকিলা শাহিন বলেন, ইন্টেলে চাকরি পাওয়া সহজ ছিলো না। অনেক ধাপ পাড়ি দিতে হয়েছে। সাত ঘণ্টা লম্বা ইন্টারভিউ দিয়েছেন। তিনি বলেন, চাকরির জন্য ধৈর্য থাকা জরুরি। তিনি মনে করেন, কোনো মেয়ের যদি বিজ্ঞানে আগ্রহ থাকে, সুযোগ পেলে উচ্চশিক্ষার জন্য একবার ভিনদেশে যাওয়া উচিত। দেশের বাইরে পা রাখলে টের পাওয়া যায়, বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণায় কিংবা এ–সংক্রান্ত পেশায় বাংলাদেশের নারীরা কতভাবে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন।

সাবেরা ফাহমিদা বলেন, যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে এখন বাংলাদেশি ছাত্রীর সংখ্যাও বাড়ছে। তাদের দেখে উৎসাহ পাওয়া যায়। আমরা আমাদের শিক্ষকদের কাছ থেকে যুক্তরাষ্ট্রে পড়ার অভিজ্ঞতা শুনে এখানে পড়তে আসতে আগ্রহী হয়েছি।


সর্বশেষ সংবাদ