পরিবেশ রক্ষায় অধ্যাপক সাইফুল্লাহ’র নতুন বই ‘জীবনের জন্য পরিবেশ’

পরিবেশ রক্ষায় অধ্যাপক সাইফুল্লাহ’র নতুন বই ‘জীবনের জন্য পরিবেশ’
পরিবেশ রক্ষায় অধ্যাপক সাইফুল্লাহ’র নতুন বই ‘জীবনের জন্য পরিবেশ’  © টিডিসি ফটো

অধ্যাপক ড. এ এস এম সাইফুল্লাহ’র রচনায় ‘জীবনের জন্য পরিবেশ’ বইটি এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে। কোয়ালিটি পাবলিকেশন থেকে প্রকাশিত হয়েছে বইটি। এতে পরিবেশ দূষণমুক্ত, সচেতনতা সৃষ্টি ও সুস্থ পরিবেশ গড়ার তাগিদ সুনিপুণভাবে অঙ্কিত হয়েছে লেখকের প্রতিটি শব্দমালায়। লেখক নিজেই নিজেকে প্রশ্নের মঞ্চে বসিয়ে বৈজ্ঞানিকভাবে উত্তরণের সমাধান দিয়েছেন। 

নতুন প্রজন্মকে আদর্শ পরিবেশের বার্তা দিতে লেখকের ক্ষুদ্র এই প্রচেষ্টা। বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের সন্তান সামিত সাইফ তাসিনকে। নতুন প্রজন্মের এই সদস্যের অজস্র প্রশ্ন লেখককে জানতে ও জানাতে উৎসাহিত করেছেন। সেই প্রয়াস থেকেই ‘জীবনের জন্য পরিবেশ’ বইটির সৃজন।

লেখক এ এস এম সাইফুল্লাহ মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক এবং লাইফ সায়েন্স অনুষদের সাবেক ডিন। 

শিক্ষা জীবনে তিনি বীরপাশা মাধ্যমিক বিদ্যালয় (পটুয়াখালী) থেকে এসএসসি, নটরডেম কলেজ (ঢাকা) থেকে এইচএসসি পাশ করেন এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক বিজ্ঞান ইনস্টিটিউট থেকে সমুদ্র বিজ্ঞানে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর (পরিবেশ দূষণ ও ব্যবস্থাপনা) ডিগ্রি অর্জন করেন। 

পরবর্তীতে, জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ডর্টমুন্ড এবং ফিলিপাইনের ইউনিভার্সিটি অব ফিলিপিন্স থেকে জার্মান সরকারের অর্থায়নে আরবান অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং বিষয়ে দ্বিতীয় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ইউনিভার্সিটি অব পুত্রা মালয়েশিয়া থেকে মেরিন অ্যান্ড ফ্রেশ ওয়াটার ইকোসিস্টেম বিষয় নিয়ে ডক্টরেট ডিগ্রি সম্পন্ন করেছেন। এর বাইরে তিনি সেন্টার ফর এনভায়রনমেন্টাল ল' (দিল্লি) থেকে পরিবেশ আইন বিষয়ে ডিপ্লোমা অর্জন করেন। 

তিনি ছাত্রজীবন থেকে পরিবেশসহ বিভিন্ন বিষয়ে গবেষণাপত্রসহ নানা লেখালেখি করছেন যা জাতীয় দৈনিকে এবং বিভিন্ন গবেষণা জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি একজন পরিবেশকর্মী হিসেবে বিভিন্ন পরিবেশ রক্ষা কর্মসূচির সাথে সক্রিয়ভাবে জড়িত।
লেখক জানান, এই বইটি পড়ে পাঠকের দূষণমুক্ত পরিবেশ সম্পর্কে ক্ষুদ্র সচেতনতাই তার লেখনীর সার্থকতা।

‘জীবনের জন্য পরিবেশ’ বইটি  বইমেলায় পাওয়া যাচ্ছে বইমেলার শব্দশিল্প স্টলে। পাঠকরা অনলাইনেও বইটি অর্ডার করতে করতে পারবেন। আবার  ০১৯১৯-৫৯২০৫২, ০১৫৭৫-৫০০৫৪৬ নাম্বারে যোগাযোগ করেও বইটি সংগ্রহ করা যাবে।


সর্বশেষ সংবাদ