মৎস্য খাদ্য প্রস্তুতকরণে উন্নত প্রশিক্ষণ পাচ্ছেন ৫৪ গবেষক

মৎস্য খাদ্য প্রস্তুতকরণে উন্নত প্রশিক্ষণ পাচ্ছেন ৫৪ গবেষক
  © টিডিসি ফটো

মাছের খাদ্য প্রস্তুত প্রণালী উন্নতীকরণে প্রশিক্ষণ পাচ্ছেন দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মোট ৫৪ জন শিক্ষক, গবেষক এবং মৎস্য উদ্যোক্তা। সোমবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় এক ভার্চুয়াল সভায় ১৪ দিনের এ প্রশিক্ষণের উদ্ভোধন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

জানা যায়, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞানের শিক্ষক, মৎস্য অধিদপ্তর, বাংলাদেশ মৎস্য গবেষণা কেন্দ্র (বিএফআরআই), ওয়ার্ল্ড ফিস ও বিভিন্ন ফিস ফিড মিলের গবেষক এবং মৎস্য উদ্যোক্তা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

নেদারল্যান্ডের ওয়েগেনইনজেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মার্ক ভার্ডেগেম এবং গবেষণা প্রতিষ্ঠান সিঙ্গেল স্পার্কয়ের বিশেষজ্ঞ স্যাম ভ্যান দেশের এই ৫৪ জন গবেষককে প্রশিক্ষণ দেবেন। এই প্রশিক্ষণ কর্মশালার অর্থায়ন করেছেন ডাচ দাতা সংস্থা নিউফিক।

প্রশিক্ষণের কোর্স কো অর্ডিনেটর বাকৃবির ফিসারিজ ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. হারুনুর রশীদের সঞ্চালনায় প্রশিক্ষণের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মামনুর রশীদ, মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক মো. ইউসুফ খান, বিএফআরআইয়ের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এনামুল হক।

প্রশিক্ষণের কোর্স কো-অর্ডিনেটর অধ্যাপক ড. হারুনুর রশীদ বলেন, এ প্রশিক্ষণের মাধ্যমে মৎস্য পুষ্টি এবং খাদ্য প্রস্তুত প্রণালী সম্পর্কে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীরা আরও বেশি জানতে পারবেন। আর এই জ্ঞান দেশের বিভিন্ন পর্যায়ে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন এই প্রশিক্ষণার্থীরা।


মন্তব্য