নেতৃত্ব বিকাশে শেকৃবিতে মাসব্যাপী কর্মশালা

নেতৃত্ব বিকাশে শেকৃবিতে মাসব্যাপী কর্মশালা
  © টিডিসি ফটো

নেতৃত্বগুণ, আত্মউন্নয়ন, এবং পেশা সংশ্লিষ্ট দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) মাসব্যাপী কর্মশালা এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ফার্মিং ফিউচার বাংলাদেশ ও সাউ সায়েন্স ইউথ অ্যালায়েন্সের যৌথ উদ্যোগে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। গত ১২ নভেম্বর শুরু হওয়া অনলাইনে আয়োজিত এ কর্মশালায় শেকৃবির ৪০ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

গতকাল সোমবার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে সেরা ০৩ জনকে ‘বেস্ট পার্টিসিপেন্ট’ ক্যাটাগরীতে পুরষ্কৃত করা হয়। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হন যথাক্রমে সানজিদা শহীদ, অমিয় নাভিদ ধ্রুব এবং শিরীন সুলতানা।

মাসব্যাপী এ কর্মশালায় ৯ জন আলোচক প্রতিদিন ৪৫ ঘন্টা ব্যাপী ১২টি সেশনে অলোচনা করেন। এখানে আলোচকরা আধুনিক কৃষি উদ্ভাবন, বায়োটেক নীতিমালা এবং প্রামাণিক তথ্য ভিত্তিক বিজ্ঞান বিষয়ক যোগাযোগ সম্পর্কে কিভাবে দক্ষতা বৃদ্ধিকরা যায় এ ব্যাপারে পরামর্শ প্রদান করেন।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ত্ব করেন কর্মশালার কো-অর্ডিনেটর শেকৃবির উদ্ভিদ রোগবিজ্ঞান বিভাগের অধ্যাপক আবু নোমান ফারুক আহম্মদ। প্রধান অতিথির বক্তব্যে শেকৃবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম বলেন, “প্রশিক্ষনের সেশনগুলি তরুণ শিক্ষার্থীদের কর্মক্ষেত্রের জন্য উপযুক্ত প্রস্তুতি নিতে সহায়তা করবে। করোনাকালীন এই সময়ে এই ধরনের প্রশিক্ষন শিক্ষার্থীদের আরও প্রয়োজন।

ফার্মিং ফিউচার বাংলাদেশ এর সিইও এবং নির্বাহী পরিচালক মো. আরিফ হোসেন বলেন, “শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে যোগ্যতা প্রমাণ করতে বিভিন্ন দক্ষতা প্রয়োজন, যা আমরা এই লিডারশিপ ট্রেনিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পৌঁছে দিতে চেয়েছি। ফার্মিং ফিউচার বাংলাদেশ শিক্ষার্থীদের নতুন কিছু শেখার এবং দক্ষতা উন্নয়নের এই প্রচেষ্টা এবং সর্বোপরি আগ্রহকে সাধুবাদ জানায়।’’

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ্বাস, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বিএসএমআরইউ) এর ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম এবং শেকৃবির এগ্রিকালচারাল এক্সটেনশন এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল আলম এবং স্মার্টিফায়ার একাডেমির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো. সোহান হায়দার।

সমাপনী বক্তব্য সংগঠনের লিডার আহমেদ ইমরান হালিমী আগত প্রধান অতিথি, বিশেষ অতিথি, গেস্ট অব অনার, সভাপতি ও তাঁর নেতৃত্বাধীন সদস্যদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানেন।


মন্তব্য