শেকৃবির নতুন ট্রেজারার অধ্যাপক নজরুল ইসলাম

শেকৃবির নতুন ট্রেজারার অধ্যাপক নজরুল ইসলাম
  © টিডিসি ফটো

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) নতুন ট্রেজারার হিসেবে নিয়োগ পেয়েছেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম। তিনি একই বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক।

আজ বুধবার (১৮ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ বিশ্ববিদ্যালয় আইন, ২০০১ এর ১৩ (১) ধারা মোতাবেক আগামী চার বছরের জন্য অধ্যাপক ড. মো. নজরুল ইসলামকে ১৮ নভেম্বর ২০২০ তারিখ হতে পরবর্তী ৪ বছরের জন্য নিয়োগ দিয়েছেন। যোগদানের দিন থেকে তাঁর এ নিয়োগ কার্যকর হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, নিয়মিত চাকরির বয়সপূর্তিতে মূল পদে প্রত্যাবর্তন করে অবসর গ্রহণের আনুষ্ঠানিকতা শেষে উক্ত মেয়াদের অবশিষ্ট অংশ পূর্ণ করবেন। ট্রেজারার পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন এবং বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যে কোনও সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম রংপুর জেলার কাউনিয়া উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতার নাম মরহুম ইয়াকুব আলী সরকার, মাতা মরহুম রাবেয়া খাতুন। তিনি ছাত্রজীবন থেকে রাজনীতির সাথে জড়িত ছিলেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু একজন আদর্শ সৈনিক। প্রতিটি স্তরে তিনি অনন্য মেধা ও প্রতিভার স্বাক্ষর রাখেন।

তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে স্নাতক ডিগ্রী লাভ করেন। নরওয়েজিয়ান ইউনির্ভাসিটি অব লাইফ সাইন্স, নরওয়ে থেকে স্নাতকোত্তর, পিএইচ.ডি এবং পোস্ট ডক্টরেট অজর্ন করেন। অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম একজন কৃষি বিজ্ঞানী এবং গবেষক হিসাবে দেশে-বিদেশে পরিচিত। তাঁর ৬০ টিও অধিক গবেষণা মূলক প্রবন্ধ দেশী ও বিদেশী জার্নালে প্রকাশ হয়।

ড. মো. নজরুল ইসলামের তত্ত্ববধানে শতাধিক ছাত্র-ছাত্রী এম.এস ও ৮ জন পিএইচডি ডিগ্রী অর্জন করে স্ব স্ব কর্মক্ষেত্রে মেধার স্বাক্ষর রেখে চলেছেন। তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের কার্যকরী সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।


মন্তব্য