ভর্তির ফরম বেচে চবির আয় ১২ কোটিরও বেশি

  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিতে ১২ কোটি ২১ লাখ ৬৬ হাজার ২৫০ টাকার ভর্তি ফরম বিক্রি হয়েছে। গতকাল শুক্রবার ছিল ভর্তি আবেদনের ফি জমা দেয়ার শেষ দিন।

চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিট মিলে চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে ১ লাখ ৪৩ হাজার ৭২৫টি ফর্ম বিক্রি হয়েছে।

এ বছর ভর্তি ফরমের মূল্য গতবারের চেয়ে ২০০ টাকা বাড়িয়ে ৮৫০ টাকা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগে ৫৫০ টাকা ছিল, এবার নেওয়া হয় ৭৫০ টাকা। এর সঙ্গে আরও ১০০ টাকা প্রসেসিং ফি যুক্ত করা হয়।

আবেদনকারীরা বিকাশ কিংবা রকেটের মাধ্যমে আবেদন ফি পরিশোধ করেছেন। সে হিসাবে আবেদন ফি বাবদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পেয়েছে ১২ কোটি ২১ লাখ ৬৬ হাজার ২৫০ টাকার।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত হিসাব নিয়ন্ত্রক মো. আমিরুল ইসলাম বাদশা বলেন, প্রতিজন ৮৫০ টাকা করে হলে ১২ কোটি ২১ লাখ ৬৬ হাজার ২৫০ টাকার ভর্তি ফরম বিক্রি হয়েছে। 

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের তথ্য মতে, এবার ‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৫৪ হাজার ১০৫ জন, ‘বি; ইউনিটে আবেদন করেছেন ৩৫ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী, ‘সি’ ইউনিটে আবেদন করেছেন ১১ হাজার ৬০ জন, ‘ডি’ ইউনিটে আবেদন করেছেন ৩৯ হাজার ৩৯১ জন।

‘বি১’ উপ-ইউনিটে আবেদন করেছেন ১ হাজার ৫৭৯ জন, ‘ডি১’ ইউনিটে আবেদন করেছেন ১ হাজার ৮১১ জন।

সে হিসেবে এবার প্রতি আসনের জন্য লড়বে ২৯ জন। তাছাড়া ‘এ’ ইউনিটে প্রতিটি আসনের জন্য লড়বে ৪৫ জন, ‘বি’ ইউনিটে লড়বে ২৯ জন, ‘সি’ ইউনিটে লড়বে ২৫ জন, ‘ডি’ ইউনিটে ৩৪ জন, ‘বি১’ ইউনিটে ১৩ জন এবং ‘ডি’১ ইউনিটে ৬০ জন।


সর্বশেষ সংবাদ