চবি ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোডের তারিখ ঘোষণা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়   © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড কার যাবে ১ আগষ্ট থেকে। আজ শনিবার (১৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। 

অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, গতকাল অনলাইনে আবেদন জমা দেয়ার সময় সীমা শেষ হয়েছে। ২০ জুলাই পর্যন্ত ভর্তি–ইচ্ছুক শিক্ষার্থীরা চারটি বিষয় সংশোধন করতে পারবেন। তা হলো—কোটা সংশোধন, মোবাইল নম্বর পরিবর্তন, ইংরেজি মাধ্যম থেকে বাংলা মাধ্যম এবং আবেদনকারীর ছবি। এ ছাড়া ভর্তিচ্ছুরা ১ আগস্ট থেকে ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। 

জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ (সম্মান) ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য চূড়ান্তভাবে আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন শিক্ষার্থী। 

আরও পড়ুন: চবিতে প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ জন

পরীক্ষা পদ্ধতি
ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

ভর্তি পরীক্ষার সময়সূচি
১৬ ও ১৭ আগস্ট ‘এ’ ইউনিট, ১৯ আগস্ট ‘সি’ ইউনিট, ২০ ও ২১ আগস্ট ‘বি’ ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট ‘বি-১’ ও একই দিন বিকেলে ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ