যে সিলেবাসে হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা

গুচ্ছ
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিষয়ের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনতে চায় ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফলে যে বিষয়গুলোর ওপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি সেগুলোর সিলেবাস কেমন হবে সেটি ঠিক করবে সিলেবাস প্রণয়ন কমিটি। এছাড়া ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় থেকে প্রশ্ন করে খুব একটা সুবিধা না পাওয়ায় এবারের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় বাদ দেওয়া হতে পারে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

এ প্রসঙ্গ জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যেহেতু এইচএসসি ও সমমান পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে হয়েছে সেহেতু ভর্তি পরীক্ষাও এই সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: বিভাগ পরিবর্তন ইউনিটের দাবিতে ইউজিসি চেয়ারম্যানকে স্মারকলিপি

তিনি আরও বলেন, সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা হলেও ভর্তি পরীক্ষার বিষেয়ের ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা হতে পারে। আমাদের অনেক সদস্য ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় বাদ দেওয়ার কথা বলেছেন। তাদের মতে, বিজ্ঞান অথবা ব্যবসায় ‍শিক্ষার ক্ষেত্রে আইসিটি বিষয় রেখে কোনো লাভ হচ্ছে না। সেজন্য এই বিষয়টি বাদ দিতে চান তারা। আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নিতে একটি কমিটি গঠন করেছি। ওই কমিটির মতামতের আলোকে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

জানতে চাইলে সিলেবাস প্রণয়ন কমিটির যুগ্ম আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গতবছরের ভর্তি পরীক্ষায় আইসিটি বিষয় রেখে খুব একটা সুবিধা হয়নি। সেজন্য আমাদের বেশ কয়েকজন সদস্য ভর্তি পরীক্ষার সিলেবাস থেকে আইসিটি বিষয়টি বাদ দেওয়ার প্রস্তাব করেছেন। আমরা এটি নিয়ে বৈঠক করব। বৈঠকে নেয়া সিদ্ধান্ত ভর্তি পরীক্ষা আয়োজক কমিটিকে জানিয়ে দেওয়া হবে। এরপর তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।


x