গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়

‘সেকেন্ড টাইমের বিষয়টি কারো একার সিদ্ধান্ত নয়’

চলতি বছরও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষাতে সেকেন্ড টাইম থাকছে না বলেই জানা যাচ্ছে
চলতি বছরও গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষাতে সেকেন্ড টাইম থাকছে না বলেই জানা যাচ্ছে  © ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম মনে করেন গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের বিষয়টি কারো একার সিদ্ধান্ত নয়। এতে গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর মতামতের প্রয়োজন রয়েছে। সম্প্রতি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে। অনেক বিশ্ববিদ্যালয় আসন খালি রেখেই নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু করে দিয়েছেন। এ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ ছিল। তবে চলতি শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ না রাখার কথা শোনা যাচ্ছে।

ইবি উপাচার্য বলেন, আমি ব্যক্তিগত ভাবে শিক্ষার্থীদের সুযোগ দেওয়ার পক্ষে। তাদের দ্বিতীয়বার ভর্তির সুযোগ দেওয়া উচিত। তবে সেকেন্ড টাইমের বিষয়টি আমাদের একার কোন সিদ্ধান্ত নয়। এখানে গুচ্ছভুক্ত অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলোরও মতামত প্রয়োজন হবে।

গেল শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও মেডিকেলসহ অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ ছিল। মেডিকেলে ২০২১-২২ শিক্ষাবর্ষে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখা হয়েছে। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এ শিক্ষাবর্ষে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকবে কিনা এ বিষয়ে আজ বৃহস্পতিবার সিদ্ধান্ত আসতে পারে।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষায় ‘সেকেন্ড টাইম’ দিতে বাধা কোথায়?

বিশ্ববিদ্যালয়গুলোতে দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পান না শিক্ষার্থীরা। করোনা মহামারিতে শিক্ষা ঘাটতি, অটোপাসের কারণে পুনরায় সেই সুবিধা চালুর দাবি জানিয়ে আসছে ভর্তিচ্ছুরা।

ভর্তিচ্ছুরা বলছেন, বিশ্বের সব দেশেই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীরা একাধিক সুযোগ পেয়ে থাকেন। উপমহাদেশের মধ্যে আমাদের দেশেই শুধু অদ্ভূত নিয়ম রয়েছে। আমরা চাই, সব বিশ্ববিদ্যালয়ে পুনরায় এই সুযোগ চালু হোক। উচ্চ শিক্ষা অর্জনের শুরুতে বাধা পেতে চাই না আমরা।

অধ্যাপক আবদুস সালাম বলেন, সরকারের মনোভাব যদি এমন হয়, তবে সেক্ষেত্রে সেকেন্ড টাইমারদের পক্ষেও সিদ্ধান্ত আসতে পারে। তবে এটা পুরোপুরি নির্ভর করে গুচ্ছ পদ্ধতিতে হলে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির ওপর। একক হলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল অথবা বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির ওপর।


সর্বশেষ সংবাদ