গুচ্ছ ভর্তি পরীক্ষা: ঢাবি কেন্দ্রে ভেতরে পরীক্ষার্থী, বাইরে অপেক্ষায় অভিভাবক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্র  © টিডিসি ফটো

নতুন তিনটি বিশ্ববিদ্যালয়সহ মোট ২৪ টি বিশ্ববিদ্যালয়কে একত্রিত করে প্রতিষ্ঠিত গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার শুরু আজ। তিন ইউনিট মিলে প্রায় ২১ হাজার আসনের এই ভর্তি পরীক্ষার প্রথম দিনে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষায় ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় ও জেলা শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সিট পড়েছে আবেদনকারীদের।

শনিবার (২৭ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পরিদর্শন করে দেখা যায় ১২ টায় পরীক্ষার সময় দেওয়া হলেও সকাল ৯ টা থেকেই বিশ্ববিদ্যালয়ে এসেছে পরীক্ষার্থী ও অভিভাবকরা। তীব্র গরমেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রগুলোর সামনে যেন পা ফেলার জায়গা নেই। অভিভাবক শিক্ষার্থীদের ভিড়ে চলতে পারছে না রিকশা বা বিশ্ববিদ্যালয়ের গাড়িগুলোও। 

রাজবাড়ি থেকে আসা পরীক্ষার্থী আসিফ জানান, আমি বিজ্ঞান ইউনিট থেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা দিয়েও ভর্তির সুযোগ পাইনি। এটা আমার জন্য শেষ সুযোগ। এটাকে আমার কাজে লাগাতেই হবে। আমি আমার সাধ্যমতো প্রস্তুতি নিয়েছি বাকিটা আল্লাহর ইচ্ছা।

ময়মনসিংহ থেকে আসা শিক্ষার্থী প্রীতি বিশ্বাস বলেন, আমি ঢাকা থেকে আবেদন করায় আমার সিট ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েছে। যার কারণে আমার এতদূর থেকে আসতে হয়েছে। এত গরম পড়বে আগে জানলে ঢাকা থেকে আবেদন করতাম না। আমি আমার মতো করে পড়েছি। পরীক্ষার প্রশ্ন দেখার পর বুঝতে পারবো আমার প্রস্তুতি কেমন হয়েছে।

রাজবাড়ি থেকে আসা এক অভিভাবক মলিনা খাতুন বলেন, আমার মেয়ে পরীক্ষা দিচ্ছে। সে ঢাকাতেই ভর্তি কোচিং করছিল। সেই রাজবাড়ি থেকে সকালের ট্রেনে এখানে এসেছি। ওর বাবা একজন কৃষক। মেয়েকে নিয়ে ওর বাবার অনেক স্বপ্ন তাই পড়াচ্ছেন। আমাদের আর কোনো সন্তান নেই। ওর জন্য দোয়া করি যেন ভালো কিছু করতে পারে।

এসময় বিএনসিসি এবং রোভার ইউনিট সদস্যদের পরীক্ষার্থীদেরকে কেন্দ্র চিনিয়ে দেওয়াসহ নানা ধরনের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

 

সর্বশেষ সংবাদ