বুয়েটে ভর্তি: যোগ্য প্রার্থীদের বিভাগ নির্বাচন ও প্রবেশপত্র ডাউনলোড শুরু

বাংলাদেশ প্রকৗশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৗশল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বাংলাদেশ প্রকৗশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তির প্রাক-নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণদের বিভাগ নির্বাচন (পছন্দমতো) ফরম পূরণ ও মূল ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। ভর্তিবিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে প্রাক-নির্বাচনীর ফলাফল প্রকাশ করা হয়।

বুয়েটের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে বিভিন্ন অনুষদসমূহের অধীনে ভর্তির নিমিত্তে মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্য থেকে মেধার ভিত্তিতে প্রতি শিফট থেকে যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় প্রথম থেকে তিন হাজারতম অবস্থানে থাকা শিক্ষার্থীরা মূল পর্বের পরীক্ষার জন্য মনোনীত হয়েছেন।

যোগ্য প্রার্থীরা আজ রোববার (৩ মার্চ) থেকে ৮ মার্চ বিকাল ৫টার মধ্যে বুয়েটের ওয়েবসাইটে বিভাগ নির্বাচন (পছন্দমতো) পূরণ করার পর মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন। এরপর মনোনীত শিক্ষার্থীদের মূল ভর্তি পরীক্ষা আগামী ৯ মার্চ সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।

আবেদনকারীর মধ্য থেকে বাছাই করে ১৭ হাজার ৪২৮ জন শিক্ষার্থী প্রাক-নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পান। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৫৫৫ জন এবং ছাত্রী চার হাজার ৮৭৩ জন। প্রাক-নির্বাচনী পরীক্ষায় প্রতি শিফটে আট হাজার ৭১৪ জন করে শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেলেও প্রথম শিফটে সাত হাজার ৭১৩ জন শিক্ষার্থী এবং দ্বিতীয় শিফটে সাত হাজার ৭৩০ জন পরীক্ষায় অংশগ্রহণ করেন। সে হিসেবে উপস্থিতির হার ৮৮.৬ শতাংশ।

আরো পড়ুন: রাবি ভর্তি পরীক্ষার জন্য আজ থেকে ফের প্রবেশপত্র ডাউনলোডের সুযোগ

এবার কেমিক্যাল এন্ড ম্যাটেরিয়ালস কৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল এবং স্থাপত্য ও পরিকল্পনা অনুষদসমূহের অধীনে ১৩টি বিভাগে স্নাতক শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। ভর্তি পরীক্ষায় পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত প্রার্থীদের জন্য প্রকৌশল বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য তিনটি ও স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসনসহ মোট আসন এক হাজার ৩০৯টি।

সব ধাপের পরীক্ষা শেষে চূড়ান্ত ভর্তির জন্য নির্বাচিত ও অপেক্ষমাণ প্রার্থীদের নামের তালিকা আগামী ৩১ মার্চ প্রকাশিত হতে পারে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ