গুচ্ছের আন্তঃবিশ্ববিদ্যালয় মাইগ্রেশনসহ ভর্তি আজ থেকে

গুচ্ছের আন্তঃবিশ্ববিদ্যালয় মাইগ্রেশনসহ ভর্তি আজ শুরু হচ্ছে
গুচ্ছের আন্তঃবিশ্ববিদ্যালয় মাইগ্রেশনসহ ভর্তি আজ শুরু হচ্ছে  © ফাইল ছবি

২০২১-২০২২ শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে প্রাথমিক ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সে অনুযায়ী আজ সোমবার (৯ জানুয়ারি) দুপুর ১২টা থেকে প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার সপ্তম পর্যায়ের আন্তঃবিশ্ববিদ্যালয় মাইগ্রেশনসহ কার্যক্রম চলবে। রোববার (৮ জানুয়ারি) এ নির্দেশিকা প্রকাশ করেছে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল কমিটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের জিএসটি গুচ্ছভুক্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়ার সপ্তম (আন্ত-বিশ্ববিদ্যালয় মাইগ্রেশনসহ) পর্যায়ের কার্যক্রম আগামী ৯ জানুয়ারি দুপুর ১২টা থেকে ১০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে জিএসটি ওয়েবসাইটের (https://gstadmission.ac.bd/) মাধ্যমে সম্পন্ন করতে হবে।

প্রত্যেক আবেদনকারী তার মেধাস্কোর ও বিভাগ পছন্দক্রম অনুযায়ী আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম অনুসারে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য মনোনীত হবে (বিস্তারিত স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত)। এ পর্যায়ে যে সকল আবেদনকারী প্রথমবার এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছে শুধুমাত্র তাদের ভর্তির ক্ষেত্রে নিম্নের সময়সূচী অবশ্যই মানতে হবে-

অনলাইনে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন ও প্রাথমিক ভর্তি ফি ৫ হাজার টাকা প্রদান ৯ জানুয়ারি দুপুর ১২টা হতে ১০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে সম্পন্ন করতে হবে। মূল কাগজপত্র জমা: ১০ ও ১১ জানুয়ারি সকাল ৯টা হতে সন্ধ্যা ৬টার মধ্যে এসএসসি ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল নম্বরপত্র আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি হচ্ছেন সেই বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। মূল নম্বরপত্র দুটি আবেদনকারীর নাম ও জিএসটি রোল নম্বর লিখা একটি এ-ফোর সাইজের খামে করে জমা দিতে হবে।

আরো পড়ুন: সংশোধিত নির্দেশিকা: গুচ্ছে মাইগ্রেশন করলে ফেরার পথ বন্ধ

ইতোমধ্যে প্রাথমিক ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে: আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকা অবস্থায় অন্য এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মনোনীত হলে তার পছন্দমত অন্য বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন (University Migration) ১০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে অনলাইনে সম্পন্ন করতে পারবে। সেক্ষেত্রে পূর্বের বিশ্ববিদ্যালয়ে আর ভর্তির জন্য বিবেচিত হবে না।

সাবজেক্ট মাইগ্রেশন বন্ধ করতে চাইলে তা অবশ্যই ১০ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটের মধ্যে অনলাইনে সম্পন্ন করতে হবে। বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন সম্পন্ন করলেও মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা আছে সেখানেই থাকবে৷ জিএসটি-ভুক্ত কোনো বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে প্রাথমিক ভর্তি সম্পন্ন করে থাকলে পুনরায় ভর্তি হতে হবে না।

ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় বিবরণ ওয়েবসাইটের GST Admission System ও GST Admission Guideline -এ দেওয়া আছে।


সর্বশেষ সংবাদ