সংশোধিত নির্দেশিকা: গুচ্ছে মাইগ্রেশন করলে ফেরার পথ বন্ধ

গুচ্ছভিত্তিক ২২ বিশ্ববিদ্যালয়
গুচ্ছভিত্তিক ২২ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গুচ্ছভিত্তিক ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তির সংশোধিত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। রোববার (৮ জানুয়ারি) গুচ্ছ ভর্তি বিষয়ক ওয়েবসাইটে এ নির্দেশিকা প্রকাশ করেছে গুচ্ছ ভর্তি পরীক্ষা বিষয়ক টেকনিক্যাল কমিটি। সে অনুযায়ী, বিশ্ববিদ্যালয় সম্পন্ন করলে পূর্বের বিশ্ববিদ্যালয়ে আর কখনও ভর্তির জন্য বিবেচিত হবে না ভর্তিচ্ছু।

নির্দেশিকায় বলা হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে জিএসটি গুচ্ছভূক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি প্রক্রিয়া প্রতিটি বিশ্ববিদ্যালয় মেধাক্রমসহ যাবতীয় ফলাফল নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করবে। উক্ত ফলাফলের ভিত্তিতে জিএসটি ওয়েবসাইটের (https://gstadmission.ac.bd) মাধ্যমে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

সামগ্রিক ভর্তি প্রক্রিয়া প্রধান দুটি ধাপে বিভক্ত – (ক) প্রাথমিক ভর্তি ও (খ) চুড়ান্ত ভর্তি। প্রাথমিক ভর্তি প্রক্রিয়ায় প্রতিটি বিশ্ববিদ্যালয় আবেদনকারীদের মেধাতালিকা প্রস্তুত, বিভাগ পছন্দক্রম ও মেধাক্রম বিবেচনায় ভর্তির জন্য বিভাগ নির্বাচনসহ ফলাফল সংক্রান্ত যাবতীয় কার্যক্রম নিজস্ব ব্যবস্থাপনায় সম্পন্ন করবে। ভর্তির প্রতিটি ধাপের ফলাফল ও বিস্তারিত তথ্য স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে। তবে প্রাথমিক ভর্তির সকল কার্যক্রম জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে পরিচালিত হবে।

প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব হেল্পলাইন থাকতে পারে। প্রাথমিক ভর্তির ক্ষেত্রে নিম্নে উল্লেখিত বিষয়সমূহ বিশেষভাবে লক্ষ্যনীয়:
১. কেন্দ্রীয় ভর্তি: আবেদনকারীকে জিএসটি-এর আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে জিএসটি ওয়েবসাইটে লগইন করতে হবে। আবেদনকারী যে সকল বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হয়েছে সংশ্লিষ্ট বিভাগসহ তার তালিকা Student Panel-এ প্রদর্শিত হবে। যে কোনো একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি সম্পন্ন করতে হবে।

একাধিক বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হলে পছন্দমত যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তির প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। অন্য বিশ্ববিদ্যালয় গুলিতে আর কখনও ভর্তির জন্য বিবেচিত হবে না। এক বা একাধিক বিশ্ববিদ্যালয়ে বিভাগসহ প্রাথমিক ভর্তির জন্য প্রথমবার নির্বাচিত হবার পরেও আবেদনকারী যদি যে কোনো একটিতে প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না করে তাহলে পরবর্তীতে জিএসটি গুচ্ছভুক্ত কোন
বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

প্রাথমিক ভর্তির জন্য আংশিক ভর্তি ফি বাবদ ৫ হাজার টাকা অনলাইনে পরিশোধের পর তার এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার মূল নম্বরপত্র নির্ধারিত সময়ের মধ্যে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় (যে বিশ্ববিদ্যালয়ে প্রথম ভর্তি হবে)-এ জমা দিতে হবে। আংশিক ভর্তি ফি পরিশোধের পরেও মূল নম্বরপত্র দুটি নির্ধারিত সময়ের মধ্যে (অনলাইন নোটিশের মাধ্যমে জানানো হবে) সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে জমা দিতে অপারগ হলে ভর্তি বাতিল হয়ে যাবে এবং পরবর্তিতে জিএসটি-এর কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না।

২. বিভাগ মাইগ্রেশন: প্রতিটি বিশ্ববিদ্যালয়ে বিভাগ মাইগ্রেশন প্রক্রিয়া সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় স্বয়ংক্রিয়ভাবে চলবে। নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত বিভাগ হতে অপেক্ষাকৃত অধিকতর পছন্দের কোন বিভাগে যেতে না চাইলে আবেদনকারীকে নিজ দায়িত্বে জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে Subject Migration Stop সম্পন্ন করতে হবে। সেক্ষেত্রে ভর্তিকৃত বিভাগ ব্যতিত ওই বিশ্ববিদ্যালয়ের অন্য কোন বিভাগে ভর্তির জন্য বিবেচিত হবে না।

৩. বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন: আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি থাকা অবস্থায় অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে নিজ দায়িত্বে জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে পরবর্তী বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন করতে পারবে। জমাকৃত মূল কাগজপত্র স্থানান্তরের প্রয়োজন হবে না।

আরো পড়ুন: মাভাবিপ্রবির ষষ্ঠ মেধাতালিকা পর্যন্ত চূড়ান্ত ভর্তি আজ থেকে

৪. ভর্তি বাতিল: প্ৰাথমিক ভর্তি চলাকালে কোন আবেদনকারী নিজ ইচ্ছায় (জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে) ভর্তি বাতিল করলে পরবর্তীতে কোনোক্রমেই কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। সেক্ষেত্রে মূল কাগজপত্র যে বিশ্ববিদ্যালয়ে জমা দেওয়া আছে সেখান থেকে নিজ দায়িত্বে সংগ্রহ করতে হবে। বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন সম্পন্ন করলে পূর্বের বিশ্ববিদ্যালয়ে আর কখনও ভর্তির জন্য বিবেচিত হবে না।

একটি বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক ভর্তি থাকা অবস্থায় অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে কখনই ভর্তি হতে না চাইলে আবেদনকারীকে নিজ দায়িত্বে জিএসটি ওয়েবসাইটের মাধ্যমে University Migration Stop সম্পন্ন করতে হবে। কোনো একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকাকালীন Subject Migration Stop ও University Migration Stop উভয়টি সম্পন্ন করলে শুধুমাত্র সেই বিশ্ববিদ্যালয়ের ভর্তিকৃত বিভাগ ব্যতিত অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য বিবেচিত হবে না।

খ. চুড়ান্ত ভর্তি প্রক্রিয়া
সকল প্রকার মাইগ্রেশনসহ প্রাথমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবার পর চুড়ান্ত ভর্তি কার্যক্রম স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ে পরিচালিত হবে। আবেদনকারী কোন বিশ্ববিদ্যালয়ে (নির্দিষ্ট বিভাগে) চূড়ান্ত ভর্তির জন্য নির্বাচিত হলে তাকে সেই বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত নিয়মানুযায়ী চুড়ান্ত ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

সেক্ষেত্রে প্রাথমিক ভর্তির অগ্রিম ফি বাবদ ইতিমধ্যে প্রদত্ত ৫ হাজার টাকা ওই বিশ্ববিদ্যালয়ের চুড়ান্ত ভর্তি ফি’র সাথে সমন্বয়পূর্বক অবশিষ্ট অংশ পরিশোধ করতে হবে। মূল কাগজপত্র নির্ধারিত সময়ের মধ্যে নিজ দায়িত্বে চুড়ান্তভাবে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে জমা দিয়ে চুড়ান্ত ভর্তি নিশ্চিত করতে হবে।


সর্বশেষ সংবাদ