মেডিকেল ভর্তি পরীক্ষায় কি সাধারণ জ্ঞান থাকছে?

ভর্তি পরীক্ষার্থী
ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ফটাে

২০২২-২৩ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষায় সাধারণ না থাকা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ।

শনিবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে মুঠোফোনে আলাপকালে এ কথা জানান তিনি।

জানা গেছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে একটি খসড়া নীতিমালা তৈরি করা হয়েছে। নীতিমালায় পরীক্ষার সম্ভাব্য তারিখ, প্রশ্নের সিলেবাস, পরীক্ষার সম্ভাব্য কেন্দ্র, শিক্ষার্থী ভর্তির নীতিমালা, বিদেশী শিক্ষার্থী ভর্তি, ভর্তি পরীক্ষার বিষয়ভিত্তিক নম্বরসহ বেশ কিছু বিষয় সংযুক্ত করে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে পাঠানো হয়েছে। নীতিমালা অনুমোদন হওয়ার পর এটি ওয়েবসাইটে আপলোড করা হবে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, সম্প্রতি ভর্তি পরীক্ষা নিয়ে তারা একটি সভা করেছেন। সভায় এপ্রিলের পরিবর্তে মার্চে পরীক্ষা নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে চূড়ান্ত অনুমোদন পেলে মার্চে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

ওই সূত্র আরও জানিয়েছে, মেডিকেল ভর্তি পরীক্ষার খসড়া নীতিমালায় তেমন কোনো পরিবর্তন আনা হয়নি। ভর্তি পরীক্ষার বিষয় এবং মানবন্টনে কোনো পরিবর্তন আনা হচ্ছে না। আগে যেভাবে পরীক্ষা হয়েছে সেভাবেই পরীক্ষা নেওয়ার বিষয়টি মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে। 

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ কে এম আমিরুল মোরশেদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, করোনাভাইরাস আমাদের অনেক পিছিয়ে দিয়েছে। আমার সেখান থেকে বের হওয়ার চেষ্টা করছি। সেজন্য মেডিকেল ভর্তি পরীক্ষা এপ্রিলের পরিবর্তে মার্চ মাসে আয়োজনের প্রস্তাব করা হয়েছে। তবে এটি এখনো চূড়ান্ত হয়নি। কেননা বিষয়টি স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওপর নির্ভর করছে। এছাড়া এইচএসসির ফল কবে প্রকাশ করা হবে সেটির ওপরও অনেক কিছু নির্ভর করছে।

মেডিকেল ভর্তি পরীক্ষা সাধারণ জ্ঞান রাখা না রাখার বিষয়ে তিনি জানান, ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নিয়ে আমরা যে সভা করেছি কিংবা বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল যে সভা করেছে সেখানে ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান থাকবে না এমন কোনো আলোচনা হয়নি। তাহলে এটি বাদ দেওয়ার প্রসঙ্গ আসলো কোথা থেকে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আরও বলেন, ফেসবুকের বিভিন্ন গ্রুপে যে বিষয়টি ছড়ানো হয়েছে সেটি আমার কাছে গুজব বলেই মনে হচ্ছে। যারা এ ধরনের বিষয় ছড়িয়েছে এর ব্যাখ্যা তারাই ভাল দিতে পারবে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সারাদেশে একযোগে ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে এক লাখ ৩৯ হাজার ৭৪২ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। ভর্তি পরীক্ষার চারদিন পর ৫ এপ্রিল ফল প্রকাশিত হয়। এতে পাস করেন ৭৯ হাজার ৩৩৭ জন। পাসের হার ছিল ৫৫ দশমিক ১৩ শতাংশ। 


সর্বশেষ সংবাদ