এসএসসির প্রশ্ন ট্রেজারিতে, এইচএসসির প্রশ্ন ছাপানোর কাজ চলছে

এসএসসি-এইচএসসি পরীক্ষা
পরীক্ষার্থী   © ফাইল ফটো

করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি সাপেক্ষে আগামী নভেম্বর মাসে এসএসসি ও সমমান এবং ডিসেম্বরে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে। সেলক্ষ্যে নিজেদের সব প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষা বোর্ডগুলো। ইতোমধ্যে এসএসসি পরীক্ষার প্রশ্ন ট্রেজারিতে পাঠানো হয়েছে। আর বিজি প্রেসে এইচএসসি পরীক্ষার প্রশ্ন ছাপানোর কাজ জোরেশোরে চলছে।

একাধিক শিক্ষাবোর্ড কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবার আবশ্যিক বিষয়গুলো বাদ দিয়ে কেবলমাত্র তিনটি নৈর্বচনিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্ণমান এবং সময় দুটোই কমানো হয়েছে। আর উত্তর করার জন্য সুযোগও বেশি পাচ্ছেন শিক্ষার্থীরা।

সূত্র জানায়, তিনটি নৈর্বচনিক বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরে সেগুলো ১০০ নম্বরে কনভার্ট করে গ্রেড দেয়া হবে। ৫০ নম্বরের মধ্যে ৩৫ নম্বর লিখিত এবং বাকি ১৫ নম্বর এমসিকিউ পদ্ধতিতে হবে। ৩ ঘণ্টার পরিবর্তে এবার দেড় ঘণ্টা পরীক্ষা হবে।এবারও ১০টি প্রশ্ন থাকবে। তবে এর মধ্যে শিক্ষার্থীদের ৪টি প্রশ্নের উত্তর দিতে হবে। আর আবশ্যিক বিষয়গুলোর ক্ষেত্রে আগের বছরের ন্যায় সাবজেক্ট ম্যাপিং করে ফল দেয়া হবে।

বোর্ড কর্মকর্তারা জানান, যেহেতু বাংলা, ইংরেজি, ধর্মসহ অন্যান্য মৌলিক বিষয়গুলো শিক্ষার্থীরা আগে পড়েছেন, সেহেতু এই বিষয়গুলোতে পরীক্ষা নেয়া হবে না। পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চতর গণিতের মতো বিষয়গুলো থেকে ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা হয়। সেজন্য এই বিষয়গুলোতে পরীক্ষা নেয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ জানান, এসএসসি ও এইচএসসি পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবাত যেকোনো ভাবেই হোক আমরা পরীক্ষা নিতে চাই। শিক্ষার্থীদের আর অটোপাস দিতে চাই না।

তিনি আরও জানান, এসএসসি-এইচএসসি পরীক্ষা আয়োজনের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এসএসসি পরীক্ষার্থীদের ২৪টি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ৩০টি অ্যাসাইনমেন্ট করতে হবে। এই সিলেবাসের আলোকেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, এবার এসএসসি ও সমমান পরীক্ষার জন্য ২৩ লাখ শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছেন। আর এইচএসসি পরীক্ষার জন্য এখন পর্যন্ত ১৪ লাখ শিক্ষার্থী রেজিষ্ট্রেশন করেছেন। আজ মঙ্গলবার (৩১ আগস্ট) এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শেষ হচ্ছে।


মন্তব্য

x