১৫০ দিনের সিলেবাস ধরে ২০২২ সালের এসএসসি

এনসিটিবি
এসএসসি পরীক্ষার্থী  © ফাইল ফটো

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫০ কর্ম দিবস হিসেব করে সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের চিন্তা ভাবনা করছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা পাওয়ার পর এই সিলেবাস প্রণয়ন করা হবে বলে এনসিটিবি সূত্রে জানা গেছে।

এনসিটিবির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০২২ সালে যারা এসএসসি ও সমমান পরীক্ষা দেবেন তারা নবম শ্রেণিতে সশরীরে পাঠদানের সুযোগ পাননি। সেক্ষেত্রে শিক্ষার্থীরা এসএসসির পুরো সিলেবাস শেষ করতে পারবে না সেটি মাথায় রেখেই সিলেবাস সংক্ষিপ্ত করার প্রস্তুতি নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ন চন্দ্র সাহা মঙ্গলবার (২ মার্চ) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য আমরা আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছি। শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত কোনো নির্দেশনা আসলে দ্রুত যেন তাদের সেটি দিতে পারি সেজন্য আমাদের এমন প্রস্তুতি। আমরা ১৫০ দিন ক্লাস করানো যাবে এমন সিলেবাস তৈরি করে রাখা হবে। তবে সিলেবাস কতটুকু সংক্ষিপ্ত করা হচ্ছে সে বিষয়ে কিছু জানাতে চাননি তিনি।

এদিকে ২০২১ সালে স্কুলের সিলেবাসও সংক্ষিপ্ত করা হচ্ছে বলে দেশের কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। প্রকাশিত সংবাদে এনিসিটিবির একজন উপদেষ্টার বরাত দিয়ে বলা হয়েছে, স্কুলে ৮/৯ মাস ক্লাস হবে সেটি বিবেচনা করেই ১৫০ কর্ম দিবস ধরে সিলেবাস তৈরি করা হচ্ছে।

এ প্রসঙ্গে এনসিটিবি চেয়ারম্যান বলেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষা ছাড়া অন্য কোনো শ্রেণির জন্য আমরা সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করছি না। ২০২১ সালে যারা এসএসসি-এইচএসসি পরীক্ষা দেবে তাদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে দেয়া হয়েছে। ২০২২ সালের জন্যও এনসিটিবি প্রস্তুতি নিচ্ছে। স্কুলের সিলেবাস কীভাবে শেষ করা হবে সেটি সংশ্লিষ্ট বোর্ডগুলো ঠিক করবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ