অর্থাভাবে মিনহাজুলের ঢাবিতে ভর্তি অনিশ্চিত

মিনহাজুল ইসলাম
মিনহাজুল ইসলাম   © সংগৃহীত

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েও অর্থাভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তি হতে পারছেন না মেধাবী শিক্ষার্থী মিনহাজুল ইসলাম। মিনহাজুল দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার পুটিমারা ইউনিয়নের মতিহারায় বাসিন্দা। তার বাবা পেশায় একজন দর্জি। 

মিনহাজুল ঢাবির ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটে মেধা তালিকায় ৩২৬৮তম হয়ে প্রাণিবিদ্যা বিষয়ে মনোনীত হয়েছেন। মিনহাজুল এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছেন। তবে অর্থাভাবের কারণে মিনহাজুলের উচ্চশিক্ষার অভিযাত্রা থমকে আছে। তার মা-বাবা দ্বারে দ্বারে ঘুরেও ভর্তির খরচ বাবদ টাকার ব্যবস্থা করতে পারছেন না।

এ ব্যাপারে মিনহাজুল বলেন, ‘আমার বাবা একজন দর্জি। পরিবারে উপার্জন করার মত বাবা ছাড়া কেউ নেই। গ্রামে এখন তেমন কাজ পান না। তারপরও তার ইনকামের একটি বড় অংশ আমাদের ভাইদের পিছনে ব্যয় করতেন। আমরা সেই অর্থের সঠিক ব্যবহার ও মেধা দিয়েই অবিরত চেষ্টা চালিয়েছি পড়াশুনা করতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছি। কিন্তু এখন অর্থাভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া আমার অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে।’

আরও পড়ুন : শব্দ দূষণের প্রতিবাদে একক অবস্থানে ঢাবি শিক্ষার্থী দুখু

জানা গেছে, ঢাবিতে ভর্তি ও আনুষঙ্গিক প্রয়োজন বাবদ তার ২০ থেকে ২২ হাজার টাকা প্রয়োজন। এমন পরিস্থিতিতে তার বাবা ভর্তির খরচ জোগাতে না পেরে সমাজের যারা বিত্তবানদের কাছে সাহায্য চেয়েছেন। মিনহাজুলকে সহযোগিতায় ০১৭৬১১৮২৫৮২ ফোন নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করেছেন তার পরিবার।


সর্বশেষ সংবাদ