বৃত্তির টাকা পেতে ঢাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

আটকে আছে মাদ্রাসা বোর্ড থেকে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের অর্থ
আটকে আছে মাদ্রাসা বোর্ড থেকে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের অর্থ  © টিডিসি ফটো

মাদ্রাসা বোর্ড থেকে বৃত্তিপ্রাপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের বৃত্তির অর্থ প্রদানের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। মাদ্রাসা বোর্ড, মাউশি ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমন্বয়হীনতার কারণে বৃত্তির পাওনা টাকা তারা হাতে পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন।

বুধবার (৩ আগস্ট) দুপুর সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে সালেহ উদ্দিন সিফাত নামে শিক্ষার্থী বলেন, আমরা আজকে মানববন্ধনে সমবেত হয়েছি বৈষম্যের বিরুদ্ধে কথা বলতে। আমাদের সহপাঠীরা যারা বিভিন্ন স্কুল-কলেজ থেকে পাশ করে এসেছে- তারা বিগত তিন বছর ধরে বৃত্তির টাকা পাচ্ছেন।

‘‘কিন্তু আমরা যারা মাদ্রাসা বোর্ড থেকে পাশ করে এসেছি- তারা এখন পর্যন্ত বৃত্তির টাকাটা পাচ্ছি না। আমাদের ২০১৯-২০ সেশনের শিক্ষার্থীরা টাকাটা পায়নি এবং ২০২০-২১ সেশনের শিক্ষার্থীদেরও একই অবস্থা।’’

আরও পড়ুন: প্রতিমাসে ১৮-৬০ হাজার টাকা বৃত্তি দিবে 'স্পারসো'

জানা যায়, কলেজ থেকে পাশ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীরা বৃত্তির অর্থ পেলেও মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অর্থ দীর্ঘদিন ধরেই আটকে আছে। বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের কাছে আবেদন করে ব্যর্থ হয়েছেন। গত ২ বছর পর্যন্ত এসব শিক্ষার্থীরা বৃত্তির টাকা পাচ্ছেন না।

আনাস ইবনে মনির নামে এক শিক্ষার্থী বলেন, আমাদের দাবি হলো বৃত্তির যে টাকাগুলো অন্যায়, অনিয়ম ও অবহেলার কারণে আমরা পাচ্ছি না- সেই টাকাগুলো অবিলম্বে ফেরত দিতে হবে। এজন্য আমরা সর্বাত্মকভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দাবি জানাচ্ছি।

লোক প্রশাসন বিভাগের আব্দুল ওহাব নামে আরেক শিক্ষার্থী বলেন, কলেজের শিক্ষার্থীরা বৃত্তির টাকা পেয়ে পড়াশোনা করছে কিন্তু মাদ্রাসা শিক্ষার্থীরা প্রাপ্ত বৃত্তি পাচ্ছেনা। এর মাধ্যমে তাদের মেধার অবমূল্যায়ন  করা হয়েছে।


সর্বশেষ সংবাদ